Search
Close this search box.
Search
Close this search box.

নভেম্বরের পর হাতে লেখা পাসপোর্ট অকার্যকর, দূতাবাস বলছে গুজব

bangladesh-passport২০১৫ সালের নভেম্বরের ২৫ তারিখ থেকে অকার্যকর হয়ে যাবে হাতে লেখা পাসপোর্ট। এরপর হাতে লেখা পাসপোর্টে কোন দেশের ভিসা প্রদান করা হবে না। কোন দেশের ইমিগ্রেশনও হাতে লেখা পাসপোর্ট গ্রহণ করবে না। আন্তর্জাতিক ফ্লাইটগুলোও হাতে লেখা পাসপোর্ট অথবা ম্যানুয়ালি পাসপোর্টধারী যাত্রী বহন করবে না। জাতিসংঘের আন্তর্জাতিক সংস্থা ‘ইন্টারন্যাশনাল সিভিল এভিয়েশন অর্গনাইজেশন’ এর (International Civil Aviation Organization (ICAO)) গৃহীত আইন অনুযায়ী এই নিয়ম কার্যকর করা হবে। বাংলাদেশ এই সংস্থার সদস্য হওয়ায় এই আইন মানতে বাধ্য। ভারত সরকার গতবছরের ডিসেম্বরে হাতে লেখা পাসপোর্ট অকার্যকর বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছিল।  ভারত সরকারের প্রজ্ঞাপনের লিংক

বাংলাদেশ সরকার এখনো সরকারীভাবে এই বিষয়ে কোন প্রজ্ঞাপন জারি করেনি। সিউলস্থ বাংলাদেশ দূতাবাস জানিয়েছে সরকারের পক্ষ থেকে এখনো এইরকম কোন নির্দেশনা নেই। এই ধরণের খবর গুজব ছাড়া কিছুই নয়। তাছাড়া এই সংক্ষিপ্ত সময়ের মধ্যে প্রবাসীদের সব পাসপোর্ট এমআরপি করাও সম্ভব না। গুজবে কান না দেওয়ারও পরামর্শ দেওয়া হয় দূতাবাস থেকে।

হাতে লেখা পাসপোর্টের বাধ্যবাধকতার নিয়ম কার্যকর হলে প্রবাসীরা অনেক প্রতিবন্ধকতায় পড়বেন। প্রবাসে প্রায় ৮০ লাখ বাংলাদেশী বসবাস করেন। বিদেশের মিশনগুলো তাদের বর্তমান জনশক্তি দিয়ে এক বছরের কম সময়ের মধ্যে হাতে লেখা পাসপোর্ট মেশিন রিডেবলে রূপান্তর করতে পারবে কিনা তা এখন আলোচনার বিষয়।

chardike-ad