Search
Close this search box.
Search
Close this search box.

২০১৪ সালে দক্ষিণ কোরিয়ার রফতানিতে রেকর্ড

Korean-Won-Notes-and-Changeচীনের মতো গুরুত্বপূর্ণ বাজারে শ্লথ প্রবৃদ্ধি ও ইউরোপের দুর্বল পুনরুদ্ধার সত্ত্বেও গত বছর রেকর্ড পরিমাণ রফতানি করেছে দক্ষিণ কোরিয়া। খবর এএফপি।

দেশটির বাণিজ্য মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, ২০১৪ সালে রফতানির পরিমাণ ২ দশমিক ৪ শতাংশ বেড়ে ৫৭৩ দশমিক ১ বিলিয়ন ডলার এবং আমদানি ২ শতাংশ বেড়ে ৫২৫ দশমিক ৭ বিলিয়ন ডলারে উপনীত হয়েছে।

chardike-ad

ফলে দক্ষিণ কোরিয়ার বাণিজ্য উদ্বৃত্ত বেড়ে রেকর্ড ৪৭ দশমিক ৪১ বিলিয়ন ডলারে পৌঁছেছে। ২০১২ সালের ফেব্রুয়ারি থেকে দেশটির বৈদেশিক বাণিজ্যে উদ্বৃত্ত রেকর্ড করা হচ্ছে।

শুধু ডিসেম্বরেই গত বছরের একই সময়ের তুলনায় রফতানি ৩ দশমিক ৭ শতাংশ বেড়ে ৪৯ দশমিক ৭৪ বিলিয়ন ডলার হয়েছে। একই সময়ে আমদানি দশমিক ৯ শতাংশ কমে ৪৩ দশমিক ৯৬ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে।

২০১৪ সালে রেকর্ড পরিমাণ রফতানি ও বাণিজ্য উদ্বৃত্তের জন্য বিভিন্ন দেশের সঙ্গে দক্ষিণ কোরিয়ার মুক্তবাণিজ্য চুক্তিগুলো সবচেয়ে বেশি কার্যকর ভূমিকা পালন করেছে বলে জানায় দেশটির বাণিজ্য মন্ত্রণালয়। এর মধ্যে উল্লেখযোগ্য ছিল যুক্তরাষ্ট্রের সঙ্গে মুক্তবাণিজ্য চুক্তি। মন্ত্রণালয় জানায়, গত বছর যুক্তরাষ্ট্রে রফতানির পরিমাণ ১৩ দশমিক ৪ শতাংশ বৃদ্ধি পায়, বিপরীতে চীনে রফতানির পরিমাণ কমে যায় দশমিক ৯ শতাংশ।

মন্ত্রণালয় আশা করছে, চলতি বছর দক্ষিণ কোরিয়ার সার্বিক রফতানি গত বছরের তুলনায় ৩ দশমিক ৭ শতাংশ বেড়ে ৫৯৪ বিলিয়ন ডলারে উন্নীত হবে। বণিকবার্তা।