cosmetics-ad

আইসিটি পণ্য রফতানিতে দক্ষিণ কোরিয়ার রেকর্ড

ict

২০১৮ সালে রেকর্ড পরিমাণ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) পণ্য রফতানি করেছে দক্ষিণ কোরিয়া। বিশ্ববাজারে সেমিকন্ডাক্টর পণ্যের চাহিদা বৃদ্ধি পাওয়ায় রফতানি বেড়েছে এশিয়ার অন্যতম শীর্ষ অর্থনীতির দেশটির। দক্ষিণ কোরিয়ার সরকারিভাবে প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। খবর সিনহুয়ার।

দক্ষিণ কোরিয়ার বাণিজ্য, শিল্প ও জ্বালানি মন্ত্রণালয়ের প্রতিবেদন অনুযায়ী, ২০১৮ সালে দেশটির আইসিটি পণ্য রফতানি ১১ দশমিক পাঁচ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এ বছরে মোট রফতানি হয়েছে প্রায় ২২ হাজার চারশ কোটি ডলারের পণ্য। ২০১৭ সালে রফতানির পরিমাণ ছিল ১৯ হাজার ৭৬০ কোটি ডলারের। ২০১৮ সালে দক্ষিণ কোরিয়া আইসিটি খাতের জন্য আমদানি করেছে প্রায় ১০ হাজার সাতশ কোটি ডলারের পণ্য। সব মিলিয়ে দেশটির বাণিজ্য উদ্বৃত্ত ১১ হাজার ৩৩০ কোটি ডলার। এটি এ খাতে দেশটির সবচেয়ে বেশি বাণিজ্য উদ্বৃত্তের রেকর্ড।

প্রকাশিত তথ্য অনুযায়ী, ২০১৮ সালে দক্ষিণ কোরিয়া শুধু সেমিকন্ডাক্টর পণ্যই রফতানি করেছে ১২ হাজার ৮২০ কোটি ডলারের পণ্য, যা আগের তুলনায় ২৮ দশমিক ছয় শতাংশ বেশি। মূলত সার্ভার ও উচ্চমূল্যের স্পার্টফোনের মেমোরি চিপের চাহিদা বৃদ্ধি পাওয়ায় এ খাতের রফতানি আয়ও বেড়েছে দক্ষিণ কোরিয়ার। এছাড়া ডিসপ্লে প্যানেল রফতানি আট দশমিক চার শতাংশ কমলেও কম্পিউটার ও আনুষঙ্গিক যন্ত্রাংশ রফতানি ১৭ দশমিক চার শতাংশ বেড়েছে।

দক্ষিণ কোরিয়ার আইসিটি পণ্যের সবচেয়ে বড় বাজার চীনে ২০১৮ সালে রফতানি হয়েছে ১১ হাজার ৯০৪ কোটি ডলারের পণ্য। এটি দক্ষিণ কোরিয়ার মোট আইসিটি পণ্য রফতানির ৫৪ দশমিক দুই শতাংশ। এছাড়া ভিয়েতনামে এ ধরনের পণ্য রফতানি করা হয়েছে দুই হাজার ৭৯০ কোটি ডলারের। আর যুক্তরাষ্ট্রে রফতানি করা হয়েছে প্রায় দুই হাজার কোটি ডলারের পণ্য।