Search
Close this search box.
Search
Close this search box.

মেয়াদ বাড়ছে মালয়েশিয়ায় প্রবাসী শ্রমিকদের

800px-Flag_of_Malaysia.svgবিদেশি শ্রমিকদের এক বছর মেয়াদ বাড়িয়েছে বলে ঘোষণা দিয়েছে মালয়েশিয়া সরকার। কুয়ালালামপুরে নিয়োজিত বাংলাদেশি হাইকমিশন কার্যালয়ের এক কর্মকর্তা এ তথ্য জানান।

তিনি বলেন, মালয়েশিয়ায় নিয়োজিত বৈধ প্রায় ২ লাখ ৬৭ হাজার শ্রমিক এ সুবিধা পাবে। এ নীতিমালায় অবৈধ শ্রমিকদের সাধারণ ক্ষমা ঘোষণা করে বৈধতা প্রদান, পর্যবেক্ষণ, নিয়োগদান, নির্বাসিতদের পুনর্বাসনসহ অন্যান্য  সুবিধা দেবে দেশটির সরকার। বায়োমেট্রিক পদ্ধতিতে প্রত্যেকের হাতের আঙুলের ছাপ রেখে নিরাপত্তার ব্যবস্থাও থাকছে তাতে।

chardike-ad

দেশটির ভারপ্রাপ্ত স্বরাষ্ট্র সচিব আলওয়াই ইব্রাহিম ঘোষণা করেছেন,  ৩ লাখ ৫২ হাজার ৪৯৩ জনেরও বেশি শ্রমিককে ৬পি প্রকল্পের আওতায় এনে কার্যক্রম বাস্তবায়ন করা হবে।

শুধুমাত্র বৈধভাবে মালয়েশিয়ায় অবস্থানরত অস্থায়ী ওয়ার্ক পারমিটধারীরা ৬পি প্রোগ্রামের জন্য আবেদন করতে পারবে। এরই মধ্যে যেসব শ্রমিকের মেয়াদ উত্তীর্ণ হয়েছে, যাদের দেশে ফেরত পাঠানোর জন্য মালিকপক্ষ প্রস্তুতি নিচ্ছে তাদের এ প্রোগ্রামের আওতায় আনছে মালয়েশিয়া সরকার।

যাদের অস্থায়ী ওয়ার্ক পারমিটের মেয়াদ উত্তীর্ণ হয়েছে তাদের অতিসত্তর নবায়নের নির্দেশ দেয়া হয়েছে। নির্দিষ্ট সময়ের মধ্যে নবায়ন করতে ব্যর্থ হলে তাকে অবৈধ ঘোষণা করা হবে এবং দেশে ফিরে যেতে হবে।

মালয়েশিয়ায় অনধিক ১০ বছরের বেশি সময় অভিবাসী হিসেবে থাকা যাবে না এবং এর বেশি সময় থাকতে হলে একজন অভিবাসীকে অবশ্যই স্থায়ী নাগরিকত্বের জন্য আবেদন করতে হবে।

মালয়েশিয়ায় অবস্থানরত যেসব শ্রমিক সরকারের নির্দেশ মানতে ব্যর্থ হবেন পরবর্তীতে তারা অবৈধ হিসেবে বিবেচিত হবেন। ধরা পড়লে তারা কঠিন শাস্তির সম্মুখীন হতে পারেন।

সম্প্রতি নভেম্বরের ২২ থেকে ডিসেম্বরের ১৩ তারিখ পর্যন্ত ক্যামেরুন হাইল্যান্ড’এ ৩৪৭ জন অবৈধ অভিবাসীকে আটক করা হয়, তার মধ্যে ৭৭ জন বাংলাদেশি।

শ্রমিক সঙ্কট নিরসনের লক্ষ্যে মালয়েশিয়া সরকার শুধু বাংলাদেশি নির্মাণ শ্রমিকদের জন্য ভিসার মেয়াদ এক বছর বাড়ানোর কথা বলেছে, অন্যান্য দেশের ক্ষেত্রে ভিসার মেয়াদ সেখানে ১০ বছর করা হয়েছে।

বর্তমানে মালয়েশিয়ায় প্রায় ৫ লাখ ৫০ হাজার শ্রমিক কাজ করছে, এদের মধ্যে ২ লাখ ৬৭ হাজার শ্রমিক অবৈধ। প্রয়োজনীয় সব কাগজপত্র দাখিলের মাধ্যমে বৈধ করে নেয়ার ঘোষণা দিয়েছে মালয়েশিয়া সরকার।

ঠিকাদারি প্রতিষ্ঠান মাস্টার বিল্ডার্স অ্যাসোসিয়েশন, মালয়েশিয়ার প্রেসিডেন্ট ম্যাথিউ টি বলেন, মালয়েশিয়ায় কনস্ট্রাকশন ফার্মগুলোতে বিদেশি শ্রমিক সঙ্কট বিদ্যমান। গত বছর ৩১ আগস্টের মধ্যে প্রায় ২.৩২ মিলিয়ন অবৈধ শ্রমিক ও অভিবাসীদের ৬পি প্রকল্পের আওতায় নিবন্ধন নেয়া হয়েছে।

মালয়েশিয়ার এক সরকারি কর্মকর্তা বলেন, বৈধ শ্রমিকের সংখ্যা ১০ লাখ ১৬ হাজার ৯০৮ জন ও অবৈধ শ্রমিকের সংখ্যা ১৩ লাখ ৩ হাজার ১২৬ জন এবং বৈধ ও অবৈধ বিদেশি শ্রমিকের সমপরিমাণ মালয়েশিয়ার শ্র্রমিকও কাজ করছে।

যেসব শ্রমিককে নিবন্ধনের আওতায় আনা হয়নি, তাদের রিফিউজি বলে অবাঞ্ছিত ঘোষণা করা হয়েছে। নিবন্ধনের মেয়াদ না বাড়ালে এসব শ্রমিককে অবিলম্বে দেশে ফিরে যেতে হবে বলে জানান ওই কর্মকর্তা। সূত্র : ডেইলি অবজারভার