cosmetics-ad

প্রেসিডেন্ট লি’র ভাইয়ের দুই বছরের কারাদণ্ড

অনলাইন প্রতিবেদক, ২৯ জানুয়ারী ২০১৩ সিউলঃ
ঘুষ গ্রহণের অভিযোগ প্রমাণিত হওয়ায় দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট লি মিয়ুং-বাকের বড় ভাই লি সাং ডিউককে বৃহস্পতিবার দেশটির একটি আদালত দুই বছরের কারাদন্ডাদেশ প্রদান করেছে। পাশাপাশি তাঁকে ঘুষ হিসেবে গৃহীত অর্থও (৭৫ কোটি উওন) ফেরত দিতে বলা হয়েছে। দক্ষিণ কোরিয়ার ইতিহাসে কোন ক্ষমতাসীন প্রেসিডেন্টের পরিবারের কারও অপরাধের দায়ে সাজা পাওয়ার ঘটনা এটাই প্রথম।

লি প্রশাসনের অন্যতম প্রভাবশালীদের একজন ও ছয়বারের নির্বাচিত আইনপ্রণেতা মি. ডিউকের বিরুদ্ধে গত বছরের জুলাইয়ে সঙ্কটাপন্ন দুটি সঞ্চয়ী ব্যাংকের হিসাব নিরীক্ষণ ও শাস্তি এড়াতে সহায়তা করার বিনিময়ে ৬০ কোটি উওন এবং একটি টেক্সটাইল প্রতিষ্ঠানকে বিশেষ সুবিধা পাইয়ে দেয়ার বিনিময়ে ১৫ কোটি সত্তর লাখ উওন উৎকোচ গ্রহনের অভিযোগে মামলা করা হয়।

এদিকে রায় প্রত্যাখ্যান করে ডিউকের আইনজীবী জানান তাঁরা খুব শীঘ্রই উচ্চ আদালতের শরণাপন্ন হবেন। তবে রাষ্ট্রপতির বিশেষ ক্ষমার জন্য নিজেকে অধিকতর গ্রহণযোগ্য করে তুলতে সিনিয়র লি রায়ের বিরুদ্ধে কোন আপীল নাও করতে পারেন বলে শোনা যাচ্ছে। উল্লেখ্য, মি. ডিউক গত জুলাই থেকে কারাবন্দী রয়েছেন।

প্রেসিডেন্ট লি মুং-বাক এক প্রতিক্রিয়ায় নিজ ভাইসহ সম্প্রতি তাঁর প্রশাসনের বেশ কয়েকজন কর্মকর্তার অর্থ কেলেঙ্কারিতে জড়িয়ে পড়ার ঘটনায় জাতির কাছে আন্তরিকভাবে ক্ষমা প্রার্থনা করেছেন।