Search
Close this search box.
Search
Close this search box.

বাংলাদেশ-মালয়েশিয়া মুক্ত বাণিজ্য চুক্তি মার্চে

Tofaelবাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে বাণিজ্য ঘাটতি কমিয়ে আনতে আগামী মার্চ মাসে দেশটির সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) করা হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

মঙ্গলবার সকালে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে বাংলাদেশ সফররত মালয়েশিয়ার আন্তর্জাতিক বিনিয়োগ ও বাণিজ্যমন্ত্রী দাতো শ্রী মুসতোবা মোহাম্মদের সঙ্গে বৈঠক শেষে এ কথা জানান তিনি।

chardike-ad

তোফায়েল আহমেদ সাংবাদিকদের বলেন, দুদেশের মধ্যে ভালো বন্ধুত্ব থাকলেও বাণিজ্য ঘাটতি রয়েছে বেশি। মালয়েশিয়া থেকে বাংলাদেশ ২ বিলিয়ন মার্কিন ডলারের পণ্য আমদানি করে; কিন্তু রপ্তানি করে মাত্র ১৩৫ মিলিয়ন ডলারের পণ্য। বিশাল এই ঘাটতি দূর করতে অবশ্যই মুক্ত বাণিজ্য চুক্তি দরকার। এ বিষয়ে মালয়েশিয়ার মন্ত্রীর সাথে আজ প্রাথমিক আলোচনা হয়েছে।

দু দেশের শীর্ষ পর্যায়ের ১০ জন করে মোট ২০ জন ব্যবসায়ীকে নিয়ে একটি বিজনেস ফোরাম গঠন করা হবে জানিয়ে তিনি বলেন, ওই ফোরামের মাধ্যমে এই চুক্তির বিষয়ে আলোচনা করে কাজ এগুনো হবে। এরপর আগামী মার্চে দুদেশের বাণিজ্য মন্ত্রণালয়ের বৈঠকে চুক্তি চূড়ান্ত করা হবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, মালয়েশিয়া বাংলাদেশের স্বল্প সংখ্যক পণ্যে শুল্কমুক্ত প্রবেশ সুবিধা দিচ্ছে। বর্তমান বাণিজ্য ঘাটতি দূর করতে সব পণ্যে এই সুবিধা পাওয়ার জন্য মালয়শিয়ার সঙ্গে আলোপ-আলোচনা চলছে। আশা করি, তা বাস্তবায়ন হবে।

বৈঠকে পর্যটন, সাংস্কৃতিক ও ব্যবসায়ীক ভিসা সংক্রান্ত বিষয়েও আলোচনা হয়েছে বলে জানান তিনি।

মালয়েশিয়ার মন্ত্রী দাতো শ্রী মুসতোবা মোহাম্মদ বলেন, দুদেশের ব্যবসা-বাণিজ্য প্রসার ও এফটিএ নিয়ে আলোচনা হয়েছে। আজ প্রথম মিটিং হয়েছে। এ বিষয়ে আরও আলোচনা হবে। আশা করছি, কুয়ালালামপুরে দুপক্ষের বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত হবে।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়ন সচিব হেদায়েত উল্লাহ আল মামুন, বাংলাদেশে নিযুক্ত মালয়েমিয়ার রাষ্ট্রদূত নরলিন ওথমান প্রমুখ।