Search
Close this search box.
Search
Close this search box.

জিয়াউর রহমানের ৭৯তম জন্মবার্ষিকী আজ

ziaur rahmanবিএনপির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৭৯তম জন্মবার্ষিকী আজ। ১৯৩৬ সালের এই দিনে বগুড়ার গাবতলী উপজেলার একটি গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। দিবসটি উপলক্ষে বিএনপি ও এর সহযোগী সংগঠনগুলো সারা দেশে বিভিন্ন কর্মসূচি আয়োজন করেছে।

বিএনপি সূত্র জানিয়েছে, যথাযোগ্য মর্যাদার সঙ্গে জিয়াউর রহমানের সমাধি জিয়ারত, আলোচনা সভা ও দোয়া মাহফিলের মাধ্যমে দিবসটি পালন করা হবে। আজ বেলা ১১টায় শেরেবাংলা নগরে জিয়াউর রহমানের সমাধিতে পুষ্পার্ঘ্য অর্পণ করা হবে। এতে বিএনপির শীর্ষ নেতারা উপস্থিত থাকবেন। তবে গুলশান কার্যালয়ে ‘অবরুদ্ধ’ থাকায় এ কর্মসূচিতে অংশ নিতে পারছেন না দলটির চেয়ারপারসন খালেদা জিয়া।

chardike-ad

গতকাল গণমাধ্যমে পাঠানো দলীয় বিবৃতিতে বলা হয়, ঢাকা মহানগরসহ সারা দেশের সব জেলায় আলোচনা সভা ও দোয়া মাহফিলের মাধ্যমে দিবসটি পালন করার আহ্বান জানানো হয়েছে।

১৯৫৩ সালে জিয়াউর রহমান তদানীন্তন পাকিস্তান সেনাবাহিনীতে যোগ দেন। একাত্তরের ২৭ মার্চ চট্টগ্রামের কালুরঘাট বেতার কেন্দ্র থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পক্ষে স্বাধীনতার ঘোষণা দেন তিনি। মহান মুক্তিযুদ্ধে অন্যতম সেক্টর কমান্ডার হিসেবে জিয়াউর রহমান বীরত্বপূর্ণ ভূমিকা পালন করেন। পাল্টাপাল্টি অভ্যুত্থানের মাধ্যমে ১৯৭৫ সালের নভেম্বরে তিনি রাষ্ট্রীয় ক্ষমতার কেন্দ্রবিন্দুতে অধিষ্ঠিত হন। ১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর বিএনপি প্রতিষ্ঠা করেন তিনি। ১৯৮১ সালের ৩০ মে চট্টগ্রাম সার্কিট হাউসে সেনাবাহিনীর একটি অংশের অভ্যুত্থানে জিয়াউর রহমান নিহত হন।