sentbe-top

ফেব্রুয়ারিতে বাড়ছে গ্যাস ও বিদ্যুতের দাম

gas-electricitiগ্যাস ও বিদ্যুতের দাম ফেব্রুয়ারি মাস থেকে বাড়ছে। এজন্য ২ থেকে ৫ ফেব্রুয়ারি পর্যন্ত চার দিন গণশুনানি করবে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। আর বিদ্যুতের দাম বৃদ্ধির বিষয়ে ২০ থেকে ২৫ জানুয়ারি পাইকারি ও খুচরা মূল্যহার পুনর্নির্ধারণের জন্য গণশুনানি হবে।

গ্যাসের দাম বাড়াতে সাতটি সঞ্চালন ও বিতরণ কোম্পানির পৃথক পৃথক প্রস্তাব আমলে নেয়ার পর বিইআরসি গণশুনানির দিনক্ষণ ঠিক করে। গণশুনানি শেষে ফেব্রুয়ারি মাস থেকেই দাম বাড়ানোর ঘোষণা কার্যকর হওয়ার সম্ভাবনার কথা জানিয়েছেন বিইআরসির ঊর্ধ্বতন এক কর্মকর্তা।

এ কর্মকর্তা জানান, বিতরণ কোম্পানিগুলোর দেয়া প্রস্তাবে আবাসিক খাতে ব্যবহৃত গ্যাসের দাম সর্বোচ্চ ১২২ দশমিক ২২ শতাংশ বাড়ানোর কথা বলা হয়।

এর আগে বিদ্যুতের দাম বাড়াতে চলতি মাসের ২০ জানুয়ারি থেকে তিন দিনব্যাপী গণশুনানির দিনক্ষণ ঘোষণা করে বিইআরসি। বিদ্যুতের গণশুনানি শেষে জানুয়ারিতেই দাম বৃদ্ধির ঘোষণা দেয়া হতে পারে বলে তিনি জানান।

প্রথম দিন দুই ফেব্রুয়ারি একমাত্র সঞ্চালন কোম্পানি গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেডের (জিটিসিএল) প্রস্তাবের ওপর গণশুনানি অনুষ্ঠিত হবে। জিটিসিএলের প্রস্তাবে উল্লেখ করা হয়, ২০১০ সালের জানুয়ারি থেকে প্রতি ঘন মিটার ৩২ পয়সা হারে সঞ্চালন চার্জ নেয়া হচ্ছে। ২০১৪-১৫, ২০১৫-১৬ ও ২০১৬-১৭ অর্থবছরে এ চার্জ ঘন মিটারপ্রতি যথাক্রমে ৪৭ পয়সা, ৭৩ পয়সা ও ৭৫ পয়সা বাড়ানোর প্রস্তাব দেয় কোম্পানিটি। এ সঞ্চালন চার্জই জিটিসিএলের আয়ের একমাত্র উৎস।

বিইআরসির সচিব মো. হাবিবুর রহমান জানান, ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) মিলনায়তনে মঙ্গলবার বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) পাইকারি মূল্যহার পরিবর্তনের বিষয়ে গণশুনানি শুরু হবে।

এর পরের দিন বুধবার সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত গণশুনানি হবে পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশের (পিজিসিবি) সঞ্চালন মূ্ল্যহার পরিবর্তন বিষয়ে। এদিন দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটিডের (ওজোপাডিকো) খুচরা মূল্যহার পরিবর্তন বিষয়ের ওপর গণশুনানি।

আর ২২ জানুয়ারি পিডিবি এবং ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (ডিপিডিসি)বিদ্যুতের খুচরা মূল্যহার পরিবর্তন বিষয়ে, ২৫ জানুয়ারি চলবে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (আরইবি) এবং ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেডের (ডেসকো) প্রস্তাবের ওপর গণশুনানি।

 

sentbe-top