Search
Close this search box.
Search
Close this search box.

কোরিয়াতে পাওয়া গেছে বিরল প্রজাতির ডাইনোসর

dainasorডাইনোসরের নাম শুনলেই আমাদের চোখের সামনে বিশালাকার একটা প্রাণীর ছবি ভেসে উঠে। বাস্তবে আমাদের কারোরই সত্যিকারের ডাইনোসর দেখার সৌভাগ্য হয়নি, কিন্তু ছবিতে আর সিনেমায় আমরা বিশালদেহী আর ভয়ংকর ডাইনোসর দেখেই অভ্যস্ত।

কিন্তু এবার দক্ষিণ কোরিয়াতে পাওয়া গেছে ছোট্ট এক ডাইনোসরের ফসিল। আকারে ডাইনোসরটা একটা বিড়ালের সমান ছিলো। যদিও আবিষ্কৃত ফসিলটা লম্বায় ১১ ইঞ্চি, তবে জীবিত অবস্থায় সেটি ২০ ইঞ্চি ছিল বলে জানিয়েছেন গবেষকরা।

chardike-ad

কোরিয়ার ন্যাশনাল রিসার্চ ইন্সটিটিউট অফ কালচারাল হেরিটেজের প্রধান তত্ত্বাবধায়ক জানিয়েছেন যে এটা কোন প্রজাতির ডাইনোসর তা এখনি নিশ্চিত করে বলা যাচ্ছে না, তবে সম্পূর্ণ নতুন একটি প্রজাতি হওয়ার একটা বড় সম্ভাবনা রয়েছে। খবর কোরিয়ার জুংএং ডেইলি পত্রিকার।

ছোট্ট এই ডাইনোসরটি একটি থেরোপড। অর্থাৎ টাইরানোসরাস রেক্স-এর মত মাংসাশী ডাইনোসর পরিবারের সদস্য এটি। তার মানে এসব ডাইনোসরদের মত এরও ধারালো দাঁত এবং নখ ছিল, শুধু আকারে ছোট ছিল-এই যা। আর ছোট এই ডাইনোসরটির ডানা ছিল চারটি।

সদ্য আবিষ্কৃত এ ডাইনোসরটি ক্রেটিশিয়াস সময়কালের। ধারণা করা হয় প্রায় ৬৬ মিলিয়ন বছর আগে ‘ক্রেটিশিয়াস-টারশিয়ারি ম্যাস এক্সটিংশন’ -এর কারণে এরা বিলুপ্ত হয়ে যায়।

ন্যাশনাল রিসার্চ ইন্সটিটিউট অফ কালচারাল হেরিটেজ জানিয়েছে, নতুন ফসিলটির পাশেই আরেকটি কঙ্কাল পাওয়ার সম্ভাবনা রয়েছে। তবে সেটা হোক বা না হোক, আবিষ্কৃত ডাইনোসরটি এ যাবতকালে কোরিয়াতে প্রাপ্ত একমাত্র পূর্ণ কঙ্কাল এবং সেই সাথে সবচাইতে ছোট ডাইনোসরও বটে।