Search
Close this search box.
Search
Close this search box.

গণমাধ্যম সূচকে পিছিয়েছে বাংলাদেশ

press২০১৫ সালে সংবাদপত্রের স্বাধীনতার মাপকাঠিতে নিচের দিক থেকে চতুর্থ অবস্থানে এসেছে বাংলাদেশ। যুদ্ধ বিধ্বস্ত আফগানিস্তান, বিদ্রোহ চলমান মিয়ানমার এমনকি ফিলিস্তিনেরও নিচে অবস্থান বাংলাদেশের। গত ১২ ফেব্রুয়ারি ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ইনডেক্স প্রকাশিত বার্ষিক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ২০১৫ সালে ১৮০টি দেশের মধ্যে ৪২.৯৫ পয়েন্ট পেয়ে বাংলাদেশের অবস্থান ১৪৬ নম্বরে। ২০০২ সালে প্রকাশিত প্রতিবেদনে বাংলাদেশের অবস্থান ছিল ১১৮তম। এরপর ২০১৩ ও ২০১৪ সালে বাংলাদেশের অবস্থান ছিল ১৪৪তম। সেখান থেকে দুধাপ পিছিয়েছে বাংলাদেশ। এ পর্যন্ত বাংলাদেশের সর্বনিম্ন অবস্থান ছিল ২০০৫ সালে, ১৫১তম।

chardike-ad

সাধারণত ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ইনডেক্স গণমাধ্যমের বহুত্ববাদ ও স্বাধীনতা, সাংবাদিকদের নিরাপত্তা ও স্বাধীনতা, গণমাধ্যমের বৈধতা, প্রাতিষ্ঠানিকতা এবং অবকাঠামোগত পরিবেশের ওপর ভিত্তি করেই সূচকটি তৈরি করে।
২০১৫ সালের সূচক অনুযায়ী, তালিকার ওপরের দেশগুলোর মধ্যে প্রথম অবস্থানে রয়েছে ফিনল্যান্ড, দ্বিতীয় ডেনমার্ক এবং তৃতীয় অবস্থানে রয়েছে নরওয়ে। নিচের দিক থেকে তালিকার শীর্ষে রয়েছে তুর্কমেনিস্তান, উত্তর কোরিয়া ও ইরোত্রিয়া।