Search
Close this search box.
Search
Close this search box.

স্কটল্যান্ড-ইংল্যান্ড ম্যাচেও থাকছে বাংলাদেশ!

ENGLANDচলতি বিশ্বকাপে টানা দুই ম্যাচে হেরে ব্যাকফুটে রয়েছে ইংল্যান্ড। ‘এ’ গ্রুপের পয়েন্ট টেবিলের তলানিতে রয়েছে তারা। সংশয় জেগেছে তাদের কোয়ার্টার ফাইনালে ওঠা নিয়েও। অপরদিকে নিজেদের প্রথম ম্যাচে স্কটল্যান্ড হেরেছে নিউজিল্যান্ডের কাছে। তাদের পয়েন্টও শূন্যের কোঠায়। তবুও রান রেটে এগিয়ে থাকায় ইংলিশদের চেয়ে পয়েন্ট টেবিলে ওপরে আছেন স্কটিশরা। কেননা ইংল্যান্ডের হার দুটিতে আর স্কটল্যান্ড পরাজিত হয়েছে ১ ম্যাচে।

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে সোমবার ভোর ৪ টায় মুখোমুখি হবে স্কটল্যান্ড ও ইংল্যান্ড। জয়ের ধারায় ফিরতে এই ম্যাচটি যেমন ইংলিশদের জন্য গুরুত্বপূর্ণ। তেমনি স্কটিশদের জন্যও জয়ে ফেরার ম্যাচ। কিন্তু ওই ম্যাচটিতে থাকছে বাংলাদেশের কোয়ার্টার ফাইনালে ওঠার হিসাব-নিকাশও।

chardike-ad

গ্রুপ ‘এ’ ও ‘বি’ থেকে মোট ৮টি দল কোয়ার্টারে উঠবে। প্রত্যেকটি গ্রুপে রয়েছে ৭টি করে দল। এদের মধ্যে যে কোনো ৩টি দলকে গ্রুপপর্ব থেকে বিদায় নিতে হবে। বাংলাদেশ রয়েছে ‘এ’ গ্রপে। এখানে টাইগারদের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা, ইংল্যান্ড, স্কটল্যান্ড ও আফগানিস্তান। বাংলাদেশকে কোয়ার্টারে যেতে হলে বড় চারটি দলের (অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা ও ইংল্যান্ড) মধ্য থেকে যে কোনো একটিকে বিদায় নিতে হবে।

এই গ্রুপে শেষ আটের লড়াইয়ে যাওয়ার ক্ষেত্রে আপাতত এগিয়ে রয়েছে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা ও বাংলাদেশ। তবে মাশরাফিদের পথের কাটা হতে পারে ইংল্যান্ড। আগামীকাল স্কটল্যান্ডের কাছে ইংলিশরা হেরে গেলে আরেকবার স্বস্তির নিঃশ্বাস ফেলতে পারবে বাংলাদেশ!

এই মুহূর্তে ৩ ম্যাচ খেলে পূর্ণ ৬ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপের তালিকায় শীর্ষে রয়েছে নিউজিল্যান্ড। ২ ম্যাচে একটি জয় ও আরেকটিতে টাই নিয়ে ৩ পয়েন্ট অর্জন করেছে অস্ট্রেলিয়া। তালিকায় অসিদের অবস্থান দ্বিতীয়। ২ ম্যাচ খেলে অস্ট্রেলিয়ার মতো একটি জয় ও আরেকটিতে টাই নিয়ে ৩ পয়েন্ট ঝুলিতে জমা করেছে বাংলাদেশ। কিন্তু স্বাগতিকদের চেয়ে রান রেটে পিছিয়ে রয়েছেন টাইগাররা। যে কারণে তৃতীয় স্থান নিয়েই আপাতত সন্তুষ্ট থাকতে হচ্ছে বাংলাদেশকে। ২ ম্যাচ খেলে একটিতে জয় ও একটিতে হেরে ২ পয়েন্ট নিয়ে শ্রীলঙ্কার অবস্থান চতুর্থ।

এদিকে শক্তির বিচারে ইংল্যান্ডের চেয়ে যোজন যোজন দূরে স্কটল্যান্ড। এখনো পর্যন্ত আইসিসির পূর্ণ সদস্য অর্থাৎ টেস্ট খেলুড়ে কোনো একটি দলকে হারাতে পারেনি তারা। সে ক্ষেত্রে ক্রাইস্টচার্চে স্কটল্যান্ডকে হেসেখেলেই হারানোর কথা ইংলিশদের!

তবে সাম্প্রতিক পারফরম্যান্সের বিচারে ইতিহাস বদলে দিতে পারেন স্কটিশরা । এর আগে ঘরের মাঠে ২টি ম্যাচ খেলে জয় পেয়েছে স্কটল্যান্ড। গত বছর কানাডার বিপক্ষে ১৭৫ রানের ঝলমলে ইনিংস খেলেন তাদের উদ্বোধনী ব্যাটসম্যান কালাম ম্যাকলোড। যা স্কটিশদের ক্রিকেট ইতিহাসে সর্বোচ্চ রানের ব্যক্তিগত ইনিংস।

অপরদিকে ইংলিশদের সাম্প্রতিক পারফরম্যান্সও সুখকর নয়। সবশেষ ১৯ ম্যাচের মধ্যে ১৩ বারই নির্ধারিত ৫০ ওভারের আগে অলআউট হয়ে যায়। পয়েন্ট টেবিলের তলানিতে থাকার কারণে ইংলিশদের মানসিক অবস্থাও তেমন ভালো নয়।

দুই দলের ৩ বার মুখোমুখি লড়াইয়ে ২টি ম্যাচে জয় তুলে নেয় ইংল্যান্ড। আর বাকি ম্যাচটি খারাপ আবহাওয়ার কারণে পরিত্যক্ত ঘোষণা করা হয়। এবার দেখা যাক, ইংলিশদের হারিয়ে ইতিহাস গড়তে পারে কি না স্কটল্যান্ড? যদি এমনটা হয়, তাহলে বাংলাদেশের জন্য কোয়ার্টার ফাইনালে যাওয়ার পথ অনেকটা সুগম হবে!