Search
Close this search box.
Search
Close this search box.

গ্রেটদের কাতারে মাহমুদউল্লাহ

mahmudক্যারিয়ারের প্রথম ১১৩ ওয়ানডেতে কোনো সেঞ্চুরিই ছিল না মাহমুদউল্লাহর। তবে এরপর থেকে যেন সেঞ্চুরির জোয়ারে ভাসছেন বাংলাদেশের এই অভিজ্ঞ ব্যাটসম্যান।

ওয়ানডেতে ‘ব্যাক টু ব্যাক’ সেঞ্চুরির কীর্তি গড়েছেন মাহমুদউল্লাহ। তাও আবার ক্রিকেটের সবচেয়ে বড় টুর্নামেন্ট বিশ্বকাপে। গত ৯ মার্চ ইংল্যান্ডের বিপক্ষে ১০৩ রানের ইনিংস খেলার চার দিনের মাথায় শুক্রবার নিউজিল্যান্ডের বিপক্ষে অপরাজিত ১২৮ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেছেন মাহমুদউল্লাহ।

chardike-ad

আর এতে বিশ্বকাপে গ্রেটদের কাতারে শোভা পাচ্ছে মাহমুদউল্লাহ নামটি। বিশ্বকাপের ৪০ বছরের ইতিহাসে সপ্তম ব্যাটসম্যান হিসেবে ‘ব্যাক টু ব্যাক’ সেঞ্চুরির কীর্তি গড়েছেন এই ডানহাতি ব্যাটসম্যান।

এর আগে বিশ্বকাপে ‘ব্যাক টু ব্যাক’ সেঞ্চুরি করেছেন অস্ট্রেলিয়ার মার্ক ওয়াহ (১৯৯৬) ও ম্যাথু হেইডেন (২০০৭), ভারতের রাহুল দ্রাবিড় (১৯৯৯), পাকিস্তানের সাঈদ আনোয়ার (১৯৯৯), দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স (২০১১) এবং শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা (২০১৫)। অবশ্য সাঙ্গাকারা টানা চার সেঞ্চুরি করে সবাইকে ছাড়িয়ে অনন্য রেকর্ড গড়েছেন।

এদিকে ওয়ানডেতে বাংলাদেশের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে ‘ব্যাক টু ব্যাক’ সেঞ্চুরির কৃতিত্ব দেখিয়েছেন মাহমুদউল্লাহ। এর আগে ২০০৬ সালে এমন কীর্তি গড়েছিলেন শাহরিয়ার নাফিস।

বিশ্বকাপের এবারের আসরে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকাতেও চতুর্থ স্থানে উঠে গেছেন মাহমুদউল্লাহ। পাঁচ ম্যাচে তার সংগ্রহ ৩৪৪ রান। ৪৯৬ রান নিয়ে শীর্ষে রয়েছেন সাঙ্গাকারা।