sentbe-top

শেষ দিনেই নির্ধারণ হবে ৩ দলের ভাগ্য

pakistan

অ্যাডিলেডে বাংলাদেশের কাছে ইংল্যান্ডের হারের পরই পুল ‘এ’ থেকে কোয়ার্টার ফাইনালের চারটি দল নিশ্চিত হয়ে যায়। তবে পুল ‘বি’র মীমাংসা এখনও হয়নি। ভারত এবং দক্ষিণ আফ্রিকাই শুধু এই গ্রুপ থেকে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে। বাকি দুটি স্থানের জন্য পাকিস্তান, আয়ারল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যে লড়াই বিদ্যমান। এদের কেউ এখনও নিশ্চিত করতে পারেনি শেষ আটের ভাগ্য। এই মীমাংসার জন্য রোববার গ্রুপ পর্বের শেষ দিন পর্যন্ত অপেক্ষা করতে হবে দল তিনটিকে।

পুল ‘বি’ তে ৫ ম্যাচ শেষে পাকিস্তান ও আয়ারল্যান্ডের পয়েন্ট সমান ৬ করে। তবে রান রেটে এগিয়ে থাকায় পাকিস্তান (-০.১৯৪) আয়ারল্যান্ডের (-১.০১৪) চেয়ে ওপরে রয়েছে। সমান ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের পয়েন্ট ৪। যদিও গেইলদের রান রেট (-০.৫১১) আয়ারল্যান্ডের চেয়ে ভালো।

আগামীকাল (রোববার) মুখোমুখি হচ্ছে পাকিস্তান এবং আয়ারল্যান্ড। অন্য ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের প্রতিপক্ষ আরব আমিরাত। পাকিস্তান-আয়ারল্যান্ড ম্যাচে জয়ী দলটি সরাসরি কোয়ার্টার ফাইনালে উর্ণীত হয়ে যাবে। আর হেরে যাওয়া দলকে অপেক্ষা করতে হবে ওয়েস্ট ইন্ডিজ-আরব আমিরাত ম্যাচের ফলের দিকে।

পাকিস্তানের কাছে যদি আয়ারল্যান্ড হেরে যায় আর ওয়েস্ট ইন্ডিজ আরব আমিরাতকে হারায় তাহলে পাকিস্তান সরাসরি শেষ আটে উঠে যাবে সরাসরি। ওয়েস্ট ইন্ডিজকে বসতে হবে রান রেটের হিসাবে। যদিও রান রেটে এগিয়ে থাকায় ক্যরিবীয়দেরই কোয়ার্টার নিশ্চিত ধরে নেওয়া যায়।

অন্যদিকে পাকিস্তান যদি হেরে যায় আয়ারল্যান্ডের কাছে আর অন্য ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ আরব আমিরাতকে হারায় তাহলে আয়ারল্যান্ড কোয়ার্টার ফাইনালে উঠে যাবে। পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের পয়েন্ট সমান ৬ হওয়ায় রান রেটে এগিয়ে থাকা দলটি কোয়ার্টারে উন্নীত হবে।

অন্যদিক পাকিস্তান যদি কম ব্যবধানে আয়ারল্যান্ডের কাছে হারে আর ওয়েস্ট ইন্ডিজও অল্প ব্যবধানে আরব আমিরাতকে পরাজিত করে সেক্ষেত্রে হয়তো জিতেও লাভ হবে না ওয়েস্ট ইন্ডিজের। পাকিস্তান ও আয়ারল্যান্ড কোয়ার্টার ফাইনালে উঠে যাবে। আর পাকিস্তান যদি আইরিশদের কাছে হেরে যায় আর ওয়েস্ট ইন্ডিজ আরব আমিরাতকে বড় ব্যবধানে হারায় সেক্ষেত্রে কপাল পুড়বে মিসবাহ-উল হকের পাকিস্তানের।

এদিকে রোববারের কোয়ার্টার ফাইনালের যাওয়ার লড়াইয়ে নতুন মাত্রা যোগ করেছে নেপিয়ারের মাঠ। ওয়েস্ট ইন্ডিজ-আরব আমিরাত ম্যাচের দিন বিকেলে ‘সাইক্লোন’ আঘাত হানার সম্ভাবনা রয়েছে বলে দেশটির আবহাওয়া অফিস সতর্কবার্তা জানিয়েছে। ওয়েস্ট ইন্ডিজের ম্যাচটি যদি বৃষ্টিতে ভেসে যায় তাহলে তারা ছিটকে পড়বে বিশ্বকাপ থেকে। পাকিস্তান-আয়ারল্যান্ড ম্যাচের ফলাফল তখন শুধু কোয়ার্টার ফাইনালে কারা তৃতীয় ও চতুর্থ হবে, সেটিই নির্ধারণ করবে।

অন্যদিকে ‘সাইক্লোনে’র আঘাতে যদি ওয়েস্ট ইন্ডিজ-আরব আমিরাত ম্যাচের পরিসর কমে আসে তবেও বিপদ হতে পারে গেইলদের। তখন আমিরাতকে হারানো সত্ত্বেও নেট রান রেটে পিছিয়ে থাকার সুবাদে বাদ পড়তে হতে পারে ক্যারিবীয়ানদের।

পুল ‘বি’ তে ভারত চ্যাম্পিয়ন হওয়া নিশ্চিত করে ফেলেছে। দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় স্থানটিও পাকাপাকি। পাকিস্তান, আয়ারল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার যে দুটি দল কোয়ার্টার ফাইনালে উত্তীর্ণ হবে তাদের মধ্যে তৃতীয় স্থান অর্জন করা দলটি কোয়ার্টারে অ্যাডিলেডে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে। চতুর্থ স্থান অর্জন করা দলটি পড়বে ব্রেন্ডন ম্যাককালামের নিউজিল্যান্ডের সামনে। অন্য দুই কোয়ার্টারে বাংলাদেশ-ভারত ও দক্ষিণ আফ্রিকা-শ্রীলংকা মুখোমুখি হবে।

‘বি’ গ্রুপের পয়েন্ট তালিকা

দল ম্যাচ জয় হার টাই ফল হয়নি পয়েন্ট রান রেট পক্ষে বিপক্ষে
ভারত ১০ +২.১৫৭ ১১৫৬/১৯৪.৫ ৯৪৪/২৫০.০
দক্ষিণ আফ্রিকা +১.৭০৭ ১৮৭৮/২৯৭.০ ১৩৭১/২৯৭.০
পাকিস্তান -০.১৯৪ ১১৮৯/২৪৭.০ ১২৩৭/২৪৭.০
আয়ারল্যান্ড -১.০১৪ ১৩৮৬/২৪৫.১ ১৫৭৯/২৩৬.৫
ওয়েস্ট ইন্ডিজ -০.৫১১ ১৩০৯/২৪৮.০ ১৩৪৯/২৩৩.০
জিম্বাবুয়ে -০.৫৯৫ ১৩৯৩/২৪৬.০ ১৫৫২/২৪৮.০
আরব আমিরাত -১.৯৬১ ১০৭০/২৫০.০ ১৩৪৯/২১৬.১
sentbe-top