Search
Close this search box.
Search
Close this search box.

কোয়ার্টার ফাইনালে পাকিস্তান

Sarfaraz-Ahmedবিশ্বকাপের ৪২তম ম্যাচে আয়ারল্যান্ডকে ৭ উইকেটে হারিয়েছে পাকিস্তান। আইরিশদের দেওয়া ২৩৮ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ৪৬.১ ওভারে ৩ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছায় মিসবাহবাহিনী। ১০১ রানে সরফরাজ আহমেদ এবং ২০ রানে উমর আকমল অপরাজিত থাকেন। এই জয়ের ফলে ৮ পয়েন্ট নিয়ে পুল বি এ ৩য় স্থানে থেকে কোয়ার্টার ফাইনালে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলবে পাকিস্তান।

অপরদিকে ৬ পয়েন্ট নিয়ে বিশ্বকাপ থেকে বিদায় নিল আয়ারল্যান্ড। পুল বি থেকে ৬ পয়েন্ট নিয়ে রান রেটিং পয়েন্টে এগিয়ে থেকে টেবিলের ৪র্থ স্থানে থাকা ওয়েস্ট ইন্ডিজ খেলবে নিউজিল্যান্ডের বিপক্ষে।

chardike-ad

দলীয় ১২০ রানের প্রথম উইকেটে হারায় পাকিস্তান। ২২.৪ ওভারে থম্পসনের বলে এড জয়সির হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন উদ্বোধনী ব্যাটসম্যান আহমেদ শেহজাদ। এর আগে ১৬.২ ওভারে ৫২ বল খেলে ব্যক্তিগত অর্ধশত রান করেন তিনি। ২৪.৩ ওভারে রান আউট হয়ে সাজঘরে ফেরেন হারিস সোহাইল (৩)। ৩৮.২ ওভারে ক্যুস্যাকের বলে বোল্ড হন অধিনায়ক মিসবাহ-উল হক (৩৯)।

ইনিংসের ৪৫.২ ওভারে ১২০ বল খেলে ব্যক্তিগত শতরান করেন পাকিস্তানের উদ্বোধনী ব্যাটসম্যান সরফরাজ আহমেদ। এর আগে ২০তম ওভারের শেষ বলে ৫৮ বল খেলে অর্ধশত রান করেন তিনি। একদিনের আন্তর্জাতিক ম্যাচে তার প্রথম শতক এটি।

এর আগে অস্ট্রেলিয়ার অ্যাডিলেড ওভালে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন আইরিশ অধিনায়ক উইলিয়াম পোর্টারফিল্ড। বাংলাদেশ সময় আজ রোববার সকাল সাড়ে ৯টা ম্যাচটি শুরু হয়। প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে সব উইকেট হারিয়ে ২৩৭ রান করে আয়ারল্যান্ড। আইরিশদের পক্ষে ব্যক্তিগত সর্বোচ্চ ১০৭ রান করেন অধিনায়কে ও উদ্বোধনী ব্যাটসম্যান উইলিয়াম পোর্টারফিল্ড। এছাড়া ২৯ রান করেন গেরি উইলসন।

পাকিস্তানের পক্ষে ওয়াহাব রিয়াজ ৩টি; সোহাইল খান ও রাহাত আলী ২টি করে এবং এহসান আদিল ও হারিস সোহাইল ১টি করে উইকেট নেন।

১১তম বিশ্বকাপের ৪র্থ ম্যাচে ভারতের কাছে ৭৬ রানে এবং ১০ম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের কাছে ১৫০ রানে পরাজিত হয় পাকিস্তান। এর বিপরীতে ২৩তম ম্যাচে জিম্বাবুয়েকে ২৩ রানে; ২৫তম ম্যাচে সংযুক্ত আরব আমিরাতকে ১২৯ রানে এবং ২৯তম ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ২৯ রানে হারায় মিসবাহবাহিনী।

অপরদিকে বিশ্বকাপের ৫ম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে ৪ উইকেটে; ১৬তম ম্যাচে সংযুক্ত আরব আমিরাতকে ২ উইকেটে এবং ৩০তম ম্যাচে জিম্বাবুয়েকে ৬ রানে হারায় আয়ারল্যান্ড। এর বিপরীতে ২৪তম ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে ২০১ রানে এবং ৩৪তম ম্যাচে ভারতের কাছে ৮ উইকেটে পরাজিত হয় আইরিশরা।