Search
Close this search box.
Search
Close this search box.

নভেম্বরের মধ্যেই এমআরপি পাবেন প্রবাসীরা

mosarrofআগামী নভেম্বরের মধ্যে সৌদি আরবসহ বিদেশে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিদের হাতে মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) পৌঁছে দেয়া হবে বলে জানিয়েছেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন।

বৃহস্পতিবার বিকেলে রাজধানীর ইস্কাটন গার্ডেনে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে এ সংক্রান্ত জাতীয় কমিটির সভা শেষে এক সংবাদ সম্মেলনে তিনি এ ঘোষণা দেন।

chardike-ad

নির্ধারিত সময়ের মধ্যে এমআরপি পৌঁছে দিতে স্বাভাবিকের চেয়ে তিনগুণ সক্ষমতা বাড়ানো হচ্ছে উল্লেখ করে মন্ত্রী বলেন, বিদেশে অবস্থানরত ৯০ লাখের বেশি প্রবাসীর মধ্যে ৬০ লাখ এরই মধ্যে এমআরপি পেয়েছেন। যারা এখনও পাননি তারা নভেম্বরের মধ্যে এমআরপি পাবেন।

২৬ মার্চের পর সৌদি আরবে প্রতিদিন পাঁচ হাজার প্রবাসীর হাতে এমআরপি তুলে দেয়া হবে বলেও জানান তিনি।

লিবিয়ায় অপহৃত দুই বাংলাদেশির বিষয়ে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এখনও পর্যন্ত এ ব্যাপারে সুস্পষ্ট কোনো খবর পাওয়া যায়নি। তবে এ ধরনের ঝুঁকিপূর্ণ এলাকায় যারা অবস্থান করছেন তাদের ব্যাপারে স্থানীয় পরিস্থিতি পর্যবেক্ষণ করতে বলা হয়েছে। ঘর থেকে অপ্রয়োজনে বের হতে নিষেধ করা হয়েছে। যদি কোনো প্রবাসী নিরাপদ মনে না করেন তাকে নিরাপদ স্থানে নিয়ে যেতে ওই দেশে বাংলাদেশি দূতাবাসকে ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী বলেন, ‘অপহৃত বাংলাদেশিরা অস্ট্রিয়ার একটি প্রতিষ্ঠানে কাজ করতেন। তাদের সঙ্গে চারজন ফিলিপাইনের নাগরিককেও অপহরণ করা হয়েছে। এ ব্যাপারে অস্ট্রিয়া ও ফিলিপাইনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বাংলাদেশি রাষ্ট্রদূত তিউনিশিয়ার জারবা শহরে বৈঠক করেছেন।

সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামালসহ কমিটির অন্যান্য সদস্য উপস্থিত ছিলেন।