Search
Close this search box.
Search
Close this search box.

ওয়ানডে ক্যারিয়ার শেষ হলো আফ্রিদি-মিসবাহর

afridi-misbah১১তম বিশ্বকাপের ৩য় কোয়ার্টার ফাইনালে পাকিস্তানকে ৬ উইকেটে হারিয়েছে অস্ট্রেলিয়া। পাকিস্তানর দেওয়া ২১৪ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ৩৩.৫ ওভারে জয়ের বন্দরে পৌঁছে যায় অসিরা।এরই সাথে শেষ হলো বুমবুম শহীদ আফ্রিদি ও মিস্টার ফিফটি মিসবাহ-উল হকের একদিনের আন্তর্জাতিক ক্যারিয়ার।

অস্ট্রেলিয়া- নিউজিল্যান্ড বিশ্বকাপের আগেই এই দুই গ্রেট খেলোয়াড় ঘোষণা দিয়েছিলেন বিশ্বকাপের পরই অবসরে যাবেন তারা। সেই ঘোষণা অনুযায়ী শেষ হলো দুই পাকিস্তানি তারকার ক্রিকেট অধ্যায়ের।

chardike-ad

১৯৯৬ সালে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ক্যারিয়ার শুরু করেন শহীদ আফ্রিদি।ক্যারিয়ারের শুরুতেই একদিনের আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসে সবচেয়ে কম বল খেলে সেঞ্চুরির রেকর্ড তিনি। দীর্ঘকাল ওয়ানডে ক্রিকেটের দ্রুততম সেঞ্চুরির মালিক ছিলেন এ পাকিস্তানি। ১৯৯৬ থেকে ২০১৪ পর্যন্ত এই রেকর্ড ছিল আফ্রিদির। শ্রীলঙ্কার বিপক্ষে ৩৭ বলে সেঞ্চুরির রেকর্ড গড়েছিলেন নাইরোবিতে। আজকের ম্যাচসহ ক্যারিয়ারে ৩৯৮ ম্যাচ খেলেছেন আফ্রিদি।২৩.৫৭ গড়ে ১১৭.০০ স্ট্রাইক রেটে ৮ হাজারের উপরে রান করেন তিনি। পুরো ক্যারিয়ারে স্ট্রাইক রেটকে অনেক ওপরেই রেখেছেন আফ্রিদি। ক্যারিয়ারে ৬টি সেঞ্চুরি ও ৩৯টি ফিফটি তার। পাকিস্তানের গ্রেট একজন অলরাউন্ডারও আফ্রিদি। ৩৯৮ ম্যাচে ৩৭২ ইনিংসে বল করেছেন তিনি। ৩৪.৫১ গড়ে ৩৯৫ উইকেট নিয়েছেন এ পাকিস্তানি অলরাউন্ডার। ইকোনোমি রেট ৪.৬২। আর সেরা ১২ রানে ৭ উইকেট। পাকিস্তানের হয়ে সবধরনের ক্রিকেটে অধিনায়কের দায়িত্বও পালন করেছেন এই অলরাউন্ডার। ৩৮ ম্যাচে ক্যাপ্টেন্সি করেছেন। দলকে জিতিয়েছেন ১৯ ম্যাচে। দল হেরেছে ১৮ ম্যাচে। এবারের বিশ্বকাপে ৭ ম্যাচে ১১৬ রান করেছেন আফ্রিদি।

অন্যদিকে, তার মতো খেলোয়াড় থাকায় মিসবাহর ক্যারিয়ারটা শুরু হয় একটু দেরিতে। ১৬২ ম্যাচ খেলেছেন তিনি। তার ক্যারিয়ারে কোনো সেঞ্চুরি না থাকায় তিনি মিস্টার ফিফটি হিসেবে পরিচিত হন। ৯৬ রানে অপরাজিতই তার ক্যারিয়ারের সর্বোচ্চ। মিসবাহ আসলে সব সময় পাকিস্তান দলে খেলেছেন ত্রাণকর্তার ভূমিকায়। দল যখন বিপদে তখন তিনি দাঁড়িয়ে গেছেন। দলকে কখনো বিপদমুক্ত করেছেন, কখনো বা পারেননি। এবারের বিশ্বকাপেও বারবার সেই একই ভূমিকায় দেখা গেছে মিসবাহকে। ৩৫০ রান করে এবারের আসরের সেরা ১০ রান সংগ্রাহকের তালিকায় আছেন। কিন্তু সেঞ্চুরি নেই একটিও।