Search
Close this search box.
Search
Close this search box.

৫ মাসে ৩ লাখ বিদেশিকে ফেরত পাঠিয়েছে সৌদি

arrestগত ৫ মাসে প্রায় ৩ লাখ বিদেশি শ্রমিককে সৌদি আরব ছাড়তে হয়েছে। অবৈধভাবে বসবাস ও শ্রম আইন ভঙ্গের দায়ে এসব শ্রমিককে দেশে পাঠিয়েছে দেশটির সরকার।

সম্প্রতি কিছু পরিসংখ্যানে এই তথ্য জানিয়েছে দেশটির অভ্যন্তরীণ মন্ত্রণালয়।

chardike-ad

ওই মন্ত্রণালয়ের বরাত দিয়ে সোমবার আরব নিউজের এক খবরে বলা হয়েছে, সৌদির কর্তৃপক্ষ শ্রম ও আবাসন আইন ভঙ্গকারীদের তাড়াতে তাদের অভিযান অব্যাহত রেখেছে। মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী, প্রতিদিন গড়ে ২ হাজার অবৈধ অভিবাসীকে সৌদি ছাড়তে হচ্ছে।

পরিসংখ্যানে দেখা যায়, সৌদি আরবে অবৈধভাবে অনুপ্রবেশের চেষ্টাকালে ৯ লাখ বিদেশিকে গ্রেপ্তার করে সীমান্তরক্ষী বাহিনী। এদের মধ্যে ৮৪ শতাংশ অনুপ্রবেশকারী দক্ষিণ সীমান্ত দিয়ে সৌদি ঢোকার চেষ্টা করেছে। বর্তমানে দেশে ফেরানোর প্রক্রিয়ায় অপেক্ষা করছে এখনো ১৫ হাজার ৭৬৯ জন বিদেশি।

এতে আরও বলা হয়, গত ২ সপ্তাহে নিরাপত্তাবাহিনী ও শ্রম মন্ত্রণালয়ের কর্মকর্তারা তাবুকের বিভিন্ন অঞ্চলে অভিযান চালিয়ে দেড় হাজার অবৈধ অভিবাসীকে গ্রেপ্তার করে।

তাবুক পুলিশের এক মুখপাত্র জানান, অবৈধদের ধরতে এই অঞ্চলের রাস্তায় রাস্তায়, বিভিন্ন চেকপয়েন্টে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

তিনি বলেন, গত মাসেও তাবুক থেকে আমরা ২ হাজার ৭৫০ জন অবৈধ অভিবাসীকে গ্রেপ্তার করেছি। যারা আইন ভেঙে এসব শ্রমিককে কাজ দিচ্ছে তাদেরও আমরা গ্রেপ্তারের চেষ্টা করছি।