Search
Close this search box.
Search
Close this search box.

হারের পর যা বললেন ‘অশ্রুসিক্ত’ ডি ভিলিয়ার্স

ab-devillরুদ্ধশ্বাস আর উত্তেজনার বারুদে ঠাসা একটি সেমিফাইনাল উপভোগ করেছে ক্রিকেট বিশ্ব। টানটান উত্তেজনা শেষে দক্ষিণ আফ্রিকাকে ৪ উইকেটে হারিয়ে ফাইনালে উঠেছে সহ-আয়োজক নিউজিল্যান্ড।

দারুণ খেলেও বাজে ফিল্ডিংয়ের কারণে বিশ্বকাপের সেমিফাইনাল থেকে ছিটকে গেলেন প্রোটিয়ারা। ডেল স্টেইনের বলে গ্র্যান্ড এলিয়ট লং অনের ওপর দিয়ে সজোরে ছক্কা হাঁকান। মুহূর্তের মধ্যে বল গিয়ে আছড়ে পড়ে গ্যালারিতে। সঙ্গে সঙ্গে ৪৫ হাজার দর্শক মেতে ওঠেন বুনো উল্লাসে।

chardike-ad

অন্যদিকে মাঠে ছত্রভঙ্গ হয়ে বিমর্ষ অবস্থায় দক্ষিণ আফ্রিকার ক্রিকেটাররা। কেউ কেউ হাউমাউ করে কাঁদছেন। কেউ নিজেকে সংবরণ করার বৃথা চেষ্টা করছেন। কেউ নির্বাক হয়ে দাঁড়িয়ে আছেন। নিউজিল্যান্ডের খেলোয়াড় ও দর্শকদের উল্লাস তাদের দৃষ্টি কাড়তে পারছে না।

ম্যাচ শেষে উপস্থাপকের সামনে এলেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স। তাকে দেখেই বোঝা যাচ্ছে, কিছুক্ষণ আগেই হয়তো কেঁদেটেদে একাকার হয়েছেন। তার চোখেমুখে কান্নার স্পষ্ট ছাপ। উপস্থাপকের প্রশ্নের জবাব দেওয়ার সময় তার কণ্ঠ শুনে বুঝতে আর কারো বাকি থাকল না যে একটু আগেই কেঁদেছেন তিনি।

ধরা গলায় ডি ভিলিয়ার্স বলেন, ‘ক্রিকেট খুবই বিস্ময়কর একটি খেলা। সম্ভবত সবচেয়ে বেশি উন্মত্ত দর্শকদের আজ আমি শুনছি। আমি মনে করি, সেরা দলটিই ফাইনালে উঠেছে। আমরা আমাদের সবটুকু দিয়ে চেষ্টা করেছি। কোনো অনুশোচনা নেই। আমরা মাঠে সবকিছু ঢেলে দিয়ে খেলেছি। অবশ্য হারের কারণে হৃদয়ে রক্তক্ষরণ হচ্ছে। কষ্ট পাচ্ছি। এ অবস্থা থেকে সেরে উঠতে কিছু সময় লাগবে। তবে সবচেয়ে খারাপ বিষয়টি হলো আমরা আমাদের জন্য খেলিনি। আমরা আমাদের দেশের মানুষের জন্য খেলেছিলাম। আশা করছি, তারা এখনো আমাদের নিয়ে গর্ব করতে পারবে। কারণ, পুরো বিশ্বকাপেই আমরা দারুণ পারফরম্যান্স করেছি। যে দলটি ফাইনালে উঠেছে, তাদের জন্য শুভকামনা থাকল।’