Search
Close this search box.
Search
Close this search box.

ইয়েমেনে সৌদির হামলা, বাড়ছে তেলের দাম

oilইয়েমেনে সৌদি আরবের নেতৃত্বাধীন জোটের বিমান হামলার পর অস্থিতিশীল হয়ে উঠেছে তেলের বাজার। ফলে গতকাল বৃহস্পতিবার তেলের দাম বেড়ে যায়।

যুক্তরাষ্ট্র বেঞ্চমার্কে মে মাসে ডেলেভারি হতে যাওয়া ক্রুড তেলের দাম এদিন ব্যারেল প্রতি ২.২২ মার্কিন ডলার বা ৪ দশমিক ৫ শতাংশ বেড়ে ৫১.৪৩ ডলারের কাছাকাছি দাঁড়ায়। গত ৩ সপ্তাহের বেশি সময়ের মধ্যে এই দাম সর্বোচ্চ।

chardike-ad

আর লন্ডনে গ্লোবাল বেঞ্চমার্কে ব্রেন্ট নর্থ সি ক্রুড বা উন্নত মানের অপরিশোধিত তেলের দাম ব্যারেলে ২.৭১ মার্কিন ডলার বেড়ে ৫৯.১৯ ডলারে পৌঁছায়।

আশঙ্কা করা হচ্ছে, ইয়েমের এই অস্থিরতা যত বাড়তে থাকবে ততই তেলের দাম বাড়বে; যা মধ্যপ্রাচ্যে অপরিশোধিত তেল উৎপাদনকারীদের হুমকিতে ফেলে দিবে।

ইয়েমেনের ক্ষমতা দখলকারী শিয়া বিদ্রোহী গোষ্ঠী হুথিদের বিরুদ্ধে সৌদি আরব ও দেশটির মিত্র আঞ্চলিক জোট বিমান হামলাসহ সামরিক অভিযান শুরু করেছে- বুধবার এমন খবর ছড়িয়ে পড়ার পরই তেলের দাম বাড়তে শুরু করে।

স্বাস্থ্যকর্মীরা জানিয়েছেন, সৌদি আরবের হামলায় এখন পর্যন্ত ইয়েমেনে ৩৯ জন নিহত হয়েছে।

সৌদি আরবের এক মুখপাত্র জানান, ইয়েমেনের বৈধ সরকারকে রক্ষা ও সমর্থন দিতে এবং মৌলবাদী হুথি বিদ্রোহীদের হাতে দেশের ক্ষমতা চলে যাওয়া ঠেকাতে এ অভিযান চালানো হচ্ছে। যুক্তরাষ্ট্র ওই অভিযানের পূর্ণ সমর্থন দিয়েছে বলে দাবি করেন তিনি।

একজন অর্থবিশ্লেষক ড্যানিয়েং অ্যাং এএফপিকে জানান, ইয়েমেনে ভূ-রাজনৈতিক অস্থিরতা বিরাজ করায় তেলের দাম বাড়ছে।

সিঙ্গাপুরের ওই বিশ্লেষক আরও জানান, শুধু ইয়েমেনই তেল উৎপাদনকারী বড় দেশ নয়; এই অঞ্চল তেলবাণিজ্যের কেন্দ্রস্থলও। ফলে এখানে অস্থিতিশীলতা মানেই জ্বালানি পণ্যের জন্য বাণিজ্যিক ব্যাঘাত।