Search
Close this search box.
Search
Close this search box.

বিশ্বকাপের প্রাইজমানি: কোন দল কত পাচ্ছে

world-cup-trophyশিরোপার জন্য টানা দেড় মাসের লড়াই চললো মাঠে। সেই লড়াইয়ের অবসান হতে যাচ্ছে আর কয়েকঘণ্টা পরই। সকল প্রতীক্ষার অবসান ঘটিয়ে পর্দা নামছে বিশ্বকাপের ১১তম আসরের।

এই দেড় মাস ধরে সারা দুনিয়া আক্রান্ত ছিল ক্রিকেট জ্বরে। রুটিন জীবনযাপনে ঘটেছিল ছন্দপতন। ড্রয়িং রুম থেকে পাড়ার চায়ের দোকান,ক্যাম্পাস থেকে কর্মস্থল আলোচনায় ছিল শুধুই বিশ্বকাপ। কত শত পরিকল্পনা আর পাওয়া না-পাওয়ার চূড়ান্ত হালখাতাও লেখা শেষ হচ্ছে আজ।

chardike-ad

কিন্তু কোন দল কী পাচ্ছে?

বিশ্বকাপ শুরুর আগে দুবাইতে অনুষ্ঠিত আইসিসির বোর্ড সভার সিন্ধান্ত অনুযায়ী, ২০১১ বিশ্বকাপের থেকে এবারের বিশ্বকাপে প্রাইজমানি ২০ শতাংশ বাড়ানো হয়েছে। ২০১১ বিশ্বকাপের মোট ব্যয় ছিল ৯২ লাখ ডলার। এ বিশ্বকাপের মোট ব্যয় ধরা হয়েছে ১ কোটি ১০ লাখ ডলার।

বিজয়ী দল ৪৩ লাখ ডলার পাবে। যা বাংলাদেশি টাকায় ৩৩ কোটি ৪৮ লাখ ৮৪ হাজার টাকার সমান।

তবে অপরাজিত চ্যাম্পিয়ন হতে পারলে এ পুরস্কারের টাকা ৪৬ লাখ ডলার যা ৩৫ কোটি ৮২ লাখ ৪৮ হাজার টাকার সমান। অস্ট্রেলিয়ার পেন্টা মিশন রুখতে পারলে কিউইদের সামনেই সুযোগ রয়েছে এ পুরস্কার পাওয়ার।

রানার আপ দল পাবে ২০ লাখ ডলার।  বাংলাদেশি মুদ্রায় যা ১৫ কোটি ৫৭ লাখ ৬০ হাজার টাকা।

আর সেমিফাইনালে হারা ভারত এবং দক্ষিণ আফ্রিকা উভয় দলই পাবে ৬ লাখ ৯২ হাজার ডলার। বাংলাদেশি মুদ্রায় যা ৫ কোটি ৩৮ লাখ ৯২ হাজার টাকা।

কোয়ার্টার ফাইনালে হারা ৪ দল বাংলাদেশ, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ এবং শ্রীলঙ্কা প্রত্যেকে ৩ লাখ ৪৬ হাজার ডলার পাবে । বাংলাদেশি মুদ্রায় যা ২ কোটি ৬৯ লাখ ৪৬ হাজার টাকা।

এছাড়া গ্রুপ পর্বের সেরা দল ভারত ও নিউজিল্যান্ড পাবে ৫২ হাজার ডলার।

আর ২ গ্রুপ থেকে বাদ পড়া ৬ দল- সংযুক্ত আরব আমিরাত, জিম্বাবুয়ে, আয়ারল্যান্ড, আফগানিস্তান, স্কটল্যান্ড ও ইংল্যান্ড প্রত্যেকে পাবে ৪০ হাজার ডলার করে।