Search
Close this search box.
Search
Close this search box.

‘আমরা প্রবাসীরা কি বাংলাদেশের অংশ নই?’

আমরা সব সময় বলি প্রবাসী বাংলাদেশী শ্রমিকেরা আমাদের অর্থনীতির চালিকা শক্তি । কিন্তু যখনই সেবা বা সম্মান দেয়ার প্রসঙ্গ আসে তখন আমাদের ভূমিকা কতখানি যথাযথ থাকে- সেটা মোটামুটি প্রশ্ন সাপেক্ষ । জনৈক ইয়েমেন প্রবাসীর তরফে দেশবাসীর কাছে পাঠানো এই বার্তা এসেছে বাংলাদেশের জনপ্রিয় মিডিয়া ব্যক্তিত্ব মোস্তফা সরওয়ার ফারুকীর কাছে।

 

chardike-ad

সদয় দৃষ্টি আকর্ষণ করছি,
প্রিয় দেশবাসী,
আসসালামু আলাইকুম,
আপনাদের অবগতির জন্য জানানো যাইতেছে যে, আমরা দুই হাজারের চেয়েও বেশী  বাংলাদেশি নাগরিক ইয়েমেনের সানায় বসবাস করছি। আদেন, তাইয, হুদাইদাহ, ইব্ব, মারেব, সাদা, ধামারে সব মিলিয়ে দশহাজারের মতো কাছাকাছি বাংলাদেশীর বসবাস গোটা ইয়েমেনে। বর্তমানে ইয়েমেন সম্পর্কে সবাই অবগত এবং উদ্বেগে আছে যে, সৌদি আরব এবং তার মিত্র বাহিনী সহ সব উপসাগর দেশসমুহ সবাই মিলে ইয়েমেন এর উপর বিমান হামলা চালাচ্ছে। এমনকি আমরা এও শুনতে পাচ্ছি, সৌদি আরব এবং তার মিত্র বাহিনীসহ সব উপসাগর দেশসমুহের সামরিক বাহিনি স্থলপথের দিকে এগুচ্ছে, এমতাবস্থায় আমাদের ইয়েমেন বসবাস করা অসম্ভব হয়ে দাঁড়িয়েছে। গত এক সপ্তাহে প্রতিটি রাতে মুহুর্মুহু বিমান হামলা চলছে, সারারাত এক মিনিটের নিস্তার নেই, চারপাশে শুধু বোমা আর গুলির আওয়াজ, প্রতিটি রাতই মনে হচ্ছে আজই জীবনের শেষ রাত।

saudi-arabia-attack-yemen-killed-at-civilian-refugees

আপনাদের সদয় অবগতির জন্য জানানো যাচ্ছে যে, সকল দেশের সকল দূতাবাস এরই মধ্যে ইয়েমেন থেকে তাদের সকল লোকজনকে সরিয়ে নিয়ে যাচ্ছে,। গত দুইদিন ভারত, পাকিস্তানও তাদের নাগরিকদের নিজ নিজ দেশে ফিরিয়ে নিয়ে গেছে, যারা অবশিষ্ট আশে তাদেরও সরিয়ে নেওয়ার ব্যবস্থা চলছে। আমাদের ইয়েমেনে কোন দুতাবাস না থাকার কারনে আমরা গত দুইদিন ভারত, পাকিস্তান দুতাবাসে যোগাযোগ করেছিলাম কিন্তু তারা আমাদেরকে স্রেফ জানিয়ে তাদের নাগরিক ছাড়া অন্য কোন নাগরিকদের সহযোগিতা করতে অপারগ, এমনকি পার্শ্ববর্তী দেশ হলেও। এখন আমরা বাংলাদেশীরা বর্তমানে খেয়ে না খেয়ে গত তিন দিন খুবই মানবেতর দিন যাপন করছি। এই মুহূর্তে সরকারের সহযোগিতা ছাড়া আমাদের আর বাঁচার কোন উপায় নেই, একমাত্র সরকারের সহযোগিতাই পারে আমাদের দেশে ফিরিয়ে নিতে।

সব দেশের সরকারেরা তাদের দুতাবাসের মাধ্যমে তাদের নাগরিকদের যেকোন উপায়ে ফিরিয়ে নিয়ে গেছে। আমাদের ভুল কি, আমরা বাংলাদেশী বলে? আমাদের জাতীয়তার কি কোন দাম নেই?? আমরা প্রবাসীরা কি বাংলাদেশের কোন একটি অংশ না???

আর কিছুই বলার নেই। যদি আমাদের দেশ মনে করে যে আমরা বাংলাদেশেরই অংশ, দয়া করে আমাদের জন্য কিছু একটা ব্যবস্থা করুন, ইয়েমেন থেকে ফিরিয়ে নিয়ে যান যত দ্রুত সম্ভব। আমাদের জন্য দোয়া করবেন।

ধন্যবাদান্তে,

মোহাম্মাদ জহিরুল ইসলাম বুলবুল
সকল ইয়েমেন প্রবাসি বাংলাদেশিদের পক্ষ থেকে।।
মোবাইলঃ- ০০৯৬৭ ৭৭৭০৫৩১১৩/৪
সানা, ইয়েমেন

ইয়েমেনে গৃহযুদ্ধের মধ্যে আটকা পড়া বাংলাদেশিদের দেশে ফিরিয়ে আনতে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) ও ভারতের সঙ্গে সরকার আলোচনা শুরু করেছে বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব মো. শহিদুল হক।

বুধবার এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান। বিস্তারিতঃ ইয়েমেন থেকে বাংলাদেশিদের ফেরাতে সরকারের উদ্যোগ