Search
Close this search box.
Search
Close this search box.

ঘুমের শহর কালাচি

ghumএ যেনো এক মায়াপুরী। কী এক যাদুর ছোঁয়ায় সময়ে-অসময়ে ঘুমিয়ে পড়ছেন সেই মায়াপুরীর অধিবাসীরা। আর ঘুম চলছে টানা দুই থেকে ছয়দিন পর্যন্ত! জেগে ওঠার পর কিছুতেই আর ঘুমের সময়গুলোর কথা মনে করতে পারছেন না তাঁরা। এই মায়াপুরীর অবস্থান কাজাখাস্তানের একটি ছোট্ট শহর কালাচিতে।

কোনো এক রহস্যময় কারণে এই শহরের বাসিন্দারা হুট করেই ঘুমের কোলে ঢলে পড়ছেন। বিশেষজ্ঞরা এর সঠিক কোনো কারণ বের করতে পারছেন না। তবে কয়েকজন ধারণা করছেন, কালাচি শহরটি সোভিয়েত আমলে নির্মিত একটি ইউরেনিয়াম খনির পাশে অবস্থিত হওয়ায় ইউরেনিয়ামের তেজষ্ক্রিয়তার কারণেও এই সমস্যা হতে পারে।

chardike-ad

সর্বপ্রথম এই সমস্যা দেখা দেয় ২০১০ সালে। এরপর দিন দিন এই সমস্যা বেড়েই চলেছে। রাশিয়ান টাইমস জানায়, হঠাৎ করেই একদিন একটি স্কুলে আটজন শিশু ঘুমের কোলে ঢলে পড়ে। এর এক মাস পর একইসাথে ৬০ জন অধিবাসী হঠাৎ করে ঘুমিয়ে যায়। তবে কেউ ঘুমিয়ে পড়লেও তার পাশের জন দিব্যি জেগে থাকতে পারছেন।

ঘুম আসার আগে মাথা ধরা, ঝিমঝিম ভাব, অবসাদ লাগা, হাঁটতে না পারা ইত্যাদি উপসর্গ দেখা দেয় ভিকটিমের শরীরে। তারপরও এর কোনো উপযুক্ত কারণ খুঁজে পায়নি বিজ্ঞানীরা। এছাড়া বাতাসে কোনো ভাইরাস কিংবা গ্যাসের অস্তিত্বও খুঁজে পায়নি তাঁরা।

এই অতিপ্রাকৃত ঘটনার কারনে ভয়ে ইতোমধ্যেই সেখানকার অধিবাসীরা কালাচি ছাড়তে শুরু করেছেন। যারা আছেন তারাও কিছুদিনের মধ্যে এই শহর ছাড়বে বলে জানিয়েছেন।