Search
Close this search box.
Search
Close this search box.

গুগল অ্যাপল বনাম স্যামসাং এলজি

অনলাইন প্রতিবেদক, ২৮ ফেব্রুয়ারী, ২০১৩:

স্মার্টফোনের বাজারে সময়ের জনপ্রিয় দুটি নাম গুগল অ্যান্ড্রয়েড এবং অ্যাপল আইওএস। তবে পণ্যদুটিকে নতুন করে প্রতিদ্বন্দ্বিতার মুখে ফেলার আভাস দিয়েছে কোরিয়ান ইলেকট্রনিক পণ্য নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং ও এলজি। বার্সেলোনায় চলমান বিশ্ব মোবাইল কংগ্রেসে উভয় প্রতিষ্ঠান কর্তৃপক্ষ নতুন প্রযুক্তির স্মার্টফোন বাজারে আনার ঘোষণা দিয়েছে। স্যামসাং ইলেক্ট্রনিকস তাঁদের তিন বছরের পুরনো বাডা সফটওয়্যার প্রত্যাহার করে বেশ কিছু বাড়তি সুবিধাসহ টিজেন নামে নতুন আরেকটি প্রযুক্তি উন্মুক্ত করার কথা জানিয়েছে।

chardike-ad

অ্যান্ড্রয়েড ও আইওএসের সাথে লড়তে ২০১০ সালে মুক্ত সফটওয়্যার বাডা উদ্ভাবন করে স্যামসাং। এ প্রযুক্তি দিয়ে তৈরি “ওয়েভ” ব্র্যান্ডের অন্তত ১০টি ফোনসেট ইউরোপের বাজারে যথেষ্ট সাড়া ফেলতে সক্ষম হয়। তবে সম্প্রতি তিন শতাংশ মার্কেট শেয়ার হারানো ওয়েভ বড় ধরণের ব্যবসায়িক ক্ষতির মুখোমুখি হওয়ার আগেই নতুন প্রযুক্তি ব্যবহারের ঘোষণা দিলো স্যামসাং কর্তৃপক্ষ। বাডা স্মার্টফোনের জন্য যথেষ্ট উপযোগী নয় মন্তব্য করে স্যামসাংয়ের মিডিয়া সেন্টারের প্রধান হং উওন-পো জানান আগস্টের শুরুতেই বাডার বদলী হিসেবে আরও চমকপ্রদ কিছু সেবা নিয়ে টিজেন প্রযুক্তির পন্য গ্রাহকদের কাছে পৌঁছে দেয়া সম্ভব হবে।

এদিকে স্যামসাংয়ের স্বদেশী প্রতিদ্বন্দ্বী এলজি ইলেক্ট্রনিক্স ফায়ারফক্স চালিত সুলভ মূল্যের স্মার্টফোন বাজারজাত করতে যাচ্ছে। প্রাথমিকভাবে কোরীয় মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান কেটির মাধ্যমে স্মার্টফোনটি দেশীয় বাজারে ছাড়া হবে এবং তা গ্রীষ্মের মধ্যেই হবে বলে আশা করছেন নির্মাতারা। উল্লেখ্য, জনপ্রিয় ওয়েব ব্রাউজার ফায়ারফক্সের মালিক ও অলাভজনক প্রতিষ্ঠান মজিলার বিশেষায়িত মোবাইল অপারেটিং সিস্টেম “ফায়ারফক্স ওএস” এর উন্নয়নে কাজ করছে এলজিসহ ১৮টি মোবাইল প্রস্তুতকারী প্রতিষ্ঠান। মজিলা কর্তৃপক্ষ গতবছরই অ্যান্ড্রয়েড ও আইওএসের বাজারে “তৃতীয় শক্তি” হিসেবে সাশ্রয়ী মূল্যের ফায়ারফক্স প্রযুক্তি অবমুক্ত করার ঘোষণা দেয়।