Search
Close this search box.
Search
Close this search box.

পাসপোর্ট ছাড়া পাওয়া যাবে না জমজমের পানি

zamzam-waterজমজম কূপের পানি সংগ্রহের ক্ষেত্রে নতুন নীতিমালা চালু করেছে সৌদি আরব সরকার। পাসপোর্ট না দেখিয়ে কেউ জমজমের পানি নিতে পারবে না আর। জমজমের পানির সঙ্গে সাধারণ পানি ব্যবহার করে বা বোতলে শুধুই ট্যাপের পানি ভরে মানুষকে প্রতারিত করা হচ্ছে অভিযোগ ওঠার পর সৌদি সরকার এই নিয়ম চালু করেছে।

পবিত্র ও রোগমুক্তির দাওয়াই হিসেবে ধর্মপ্রাণ মুসলিমদের কাছে জমজম কূপের পানির বিশেষ মর্যাদা রয়েছে। প্রতিবছর হজ ও ওমরাহ উপলক্ষে সৌদি আরব সফরকারী লোকেরা এবং স্থানীয় লোকজনও এই পানি সংগ্রহ করে। সারা বিশ্বের লাখো মানুষ এই পানি নিয়ে যান। তবে মানুষের সরল বিশ্বাসের সুযোগে দুস্কৃতিকারীরা তাদের কাছ থেকে মুনাফা লুটে নিচ্ছে অভিযোগ ওঠার পর নতুন বিধিনিষেধ জারি করলো সৌদি সরকার।

chardike-ad

এখন থেকে সৌদি ওয়াটার কোম্পানি মুখ সিল করা বোতলে জমজমের পানি বাজারে ছাড়বে। বিমানবন্দরগুলোতে এই বোতল পাওয়া যাবে। পাঁচ লিটারের প্রতিটি বোতলের দাম পড়বে ৯ সৌদি রিয়াল। পর্যটক ও পূণ্যার্থীরা পাসপোর্ট দেখিয়ে বোতল কিনতে পারবেন। পাসপোর্ট প্রতি একটি বোতলই বিক্রি করা হবে। এর আগে বিমানে ওঠার আগে প্রত্যেকে সর্বোচ্চ দশ লিটার পানি নিতে পারতেন। এখন থেকে সিল করা বোতল ছাড়া কোনও পানির বোতলই বহন করা যাবে না। সূত্র: আরব নিউজ।