sentbe-top

দিনে ৬০ সিগারেট লাগত ৩ বছরের দিহানের!

Dihan-Awalidanদুষ্টুমি করে বা নেহায়েৎ কৌতুহল বশে ছোটবেলায় সিগারেটে দুয়েকটা টান অনেকেই দেয়। তবে তা ওই দুয়েক টানেই সীমাবদ্ধ। কিন্তু অবাক করার মতো হলেও ইন্দোনেশিয়ার পশ্চিম জাভার দিহান আওলিদান নামের ৭ বছরের এক শিশুর এখন প্রতিদিন সিগারেট লাগে ১৬টি। দিহানের সিগারেটে হাতেখড়ি সেই ৩ বছর বয়সে। ওই বয়সেই সে সাবাড় করত ৬০টি সিগারেট।

ব্রিটিশ সংবাদমাধ্যম মিরর সম্প্রতি জানিয়েছে, হাত খরচ আর মায়ের পার্স থেকে চুরি করা টাকায় সিগারেটের খরচ মেটায় সে। বাবা এবং শিক্ষকরা মানা করলেও মাঝে মাঝে সিগারেট টানতে ধানক্ষেতে চলে যায়্ দিহান।

ধারণা করা হচ্ছে, ইন্দোনেশিয়ায় ক্রমাগত বাড়তে থাকা তামাকের বিজ্ঞাপন এবং ধূমপায়ী বাবা-মার কারণে সে ধুমপানে আসক্ত হয়ে পড়েছে।

দিহানের বাবা জানান, দিহান ও তার আরও ৩ বন্ধু নাওয়ান(১১), জুইয়ান(৭) এবং ডিডি(৮) মিলে প্রায় প্রতিদিন ১৬ বার সিগারেট খায়। এবং তারা কোনোভাবেই তা রোধ করতে পারছেন না।

দিহানের বাবা ৩৬ বছর বয়সী ইহান আরও জানান, সিগারেটের টাকা না পেলে ও ক্ষেপে যায় এবং চুরি করে। বর্তমানে ও সিগারেট খাওয়া একটু কমালেও ছাড়তে নারাজ।

৩২ বছর বয়সী দিহানের মা টাটি বলেন, “ও এখন প্রকাশ্যে সিগারেট না খেলেও লুকিয়ে তা খেয়েই যাচ্ছে।”

বিশ্বের ৫ম বৃহত্তম তামাকের বাজার ইন্দোনেশিয়া এবং ১০ বছরের কম বয়সী ধূমপায়ীর সংখ্যার দিক থেকে দেশটি ৩য়। দেশটির ৬১ লাখ মানুষ ধূমপায়ী।

সৌজন্যেঃ অর্থসূচক

sentbe-top