Search
Close this search box.
Search
Close this search box.

‘ক্রিকেটকে শেষ করে দিচ্ছে আইপিএল’

ipl-cheer-girl

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ- আইপিএল। ভারতজুড়ে আইপিএল নিয়ে ধুন্ধুমার প্রচারণা। ঝাঁ চকচকে সব বিজ্ঞাপন, মাঠে এবং মাঠের বাইরে রুপালি পর্দার তারকাদের ঝলমলে উপস্থিতি। আইপিএলে ক্রিকেট আর গ্ল্যামার যেন মিলেমিশে একাকার। এর সঙ্গে আছে কাঁড়ি কাঁড়ি টাকার ঝনঝনানি-বৈধ এবং অবৈধ পথেও!

chardike-ad

তবে ভারতের অনেক ক্রিকেট শুভাকাঙ্ক্ষীর কাছে আইপিএল চোখের বিষ। আইপিএল যতটা না ক্রিকেটের উন্নতি করছে, তার চেয়ে ঢের বেশি ক্ষতি করছে।

সম্প্রতি একটি কলামে আইপিএলকে সমালোচনার চাবুকে রীতিমতো ধুয়ে দিয়েছেন কীর্তি আজাদ। ভারতের ১৯৮৩ বিশ্বকাপজয়ী দলের সদস্য যা বলেছেন, তার সারমর্ম আইপিএল ক্রিকেটকে শেষ করে দিচ্ছে। অকপটে তিনি স্বীকার করেছেন যে, ক্রিকেটের এই সংক্ষিপ্ত সংস্করণটি তিনি খুব ভালো মতো বোঝেন না। বোঝেন না বলতে, আইপিএল নিয়ে দারুণ বিভ্রান্ত তিনি।

বলেছেন, ‘জীবনে যাদের মদ ছুঁতে দেখিনি, তারাও পান করেন এখানে। চিয়ার গার্লরা ক্রমাগত নেচে যায়। ব্যাটসম্যানরা তাদের সুপার ব্যাটের শাসনে বলকে বেদম পেটায়। আর কাঁধ ঝুঁকে পড়া বোলার ক্লান্ত শরীরটাকে কষ্ট করে টেনে বোলিং লাইন আপে নিয়ে যান পরের ডেলিভারিতে আরো মার খাওয়ার প্রস্তুতিতে।’

বলেছেন ‘আইপিএলের কোচ আর ক্যাপ্টেনরা আপাতদৃষ্টিতে উদ্ভাবনী শক্তি খরচ করে সেই সব অসাধারণ স্ট্র্যাটেজি তৈরি করেন যা দিয়ে ম্যাচ হারা যায়। কারণ এই টুর্নামেন্টে জয়ের চেয়েও হারটা বেশি মূল্যবান!