Search
Close this search box.
Search
Close this search box.

পাকিস্তানে আলোচনায় সাকিবের ‘ডেফিনেটলি’

Shakib

বিশ্ব এবার তাকিয়ে দেখ, বাংলাদেশের ক্রিকেটে কতটা উন্নতি হয়েছে। আগে পাকিস্তান, ভারত কিংবা ওয়েস্ট ইন্ডিজের মতো শক্তিশালী দলগুলো বাংলাদেশকে সমীহ করা তো দূরের কথা, এসেই হারানোর হুমকি দিত।

chardike-ad

পাকিস্তানের জন্য এটা বেশি দিন আগের কথা নয়। অতীতের পরিসংখ্যান ঘাটলে দেখা যায় তারা এমন দাম্ভিকতা দেখাত। টাইগারদের অসহায়ত্ব দেখে বাংলাদেশের ক্রিকেটভক্তরাও তো অনেক সময় মুখ লুকাতেন। বলতেন, এভাবে হারলে বাংলাদেশের খেলা দেখে লাভ কী? ফল তো জানিই। হেরে মাঠ ছাড়বেন টাইগার!

সেই দিন আর এখন নেই। ইতিহাস বদলে গেছে। এদেশের ক্রিকেটের পালে নতুন হাওয়া লেগেছে। দলে এসেছে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের মতো ক্রিকেটার, বিশ্বমানের উদ্বোধনী ব্যাটসম্যান তামিম ইকবাল। দলে এসেছেন ‘রান মেশিন’ মুশফিকুর রহিম। বিশ্বকাপের মতো আসরে টানা দুই ম্যাচে সেঞ্চুরি করা ‘বিস্ময় বালক’ মাহমুদউল্লাহ রিয়াদ তো রয়েছেনই।

এ ছাড়া মাশরাফি বিন মুর্তজা ও রুবেল হোসেনের মতো বিশ্বমানের বোলার এসেছে বাংলাদেশের ক্রিকেট দলে। এদের নিয়ে বাংলাদেশ গর্ব করতেই পারে। প্রতিপক্ষের সমীহ আদায় করে নিতে পারেন টাইগাররা। দিতে পারেন প্রতিপক্ষকে হারানোর হুমকিও।

কথায় নয়, সেটি করে দেখাতে হবে মাঠে। ইতিমধ্যে বাংলাদেশ দল সেটা করে দেখাচ্ছে। শুক্রবার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আজহার আলীর নেতৃত্বাধীন পাকিস্তানকে ৭৯ রানে হারিয়েছে বাংলাদেশ। ১৬ বছর পর পাকিস্তানের বিপক্ষে পাওয়া জয়ে আত্মবিশ্বাস বেড়ে গেছে টাইগারদের।

ম্যাচ শেষে সাকিব আবারও মনে করিয়ে দেন, এই সিরিজে বাংলাদেশই ফেবারিট। বিশ্বসেরা অলরাউন্ডারকে প্রশ্ন করা হয়েছিল, বাংলাদেশ সিরিজ জিতবে কি না? সাকিবের সাবলীল উত্তর, ‘ডেফিনেটলি (অবশ্যই) বাংলাদেশ সিরিজ জিতবে।’

সাকিবের ‘ডেফিনেটলি’ শব্দটা নিয়ে বেশ আলোচনা চলছে পাকিস্তান শিবিরে। এতে অবশ্য সফরকারীদের মধ্যে ভয় ঢুকে পড়েছে। কী লজ্জাই না অপেক্ষা করছে ওয়াকার ইউনুসের দলের জন্য? নিউজিল্যান্ডের মতো হোয়াইটওয়াশ হয়ে যাবে না তো? তবে এটা মাশরাফি-সাকিবদের জন্য এখন আর অসম্ভব নয়।