Search
Close this search box.
Search
Close this search box.

সোনার সিংহাসনে রাজকীয় বিয়ে!

gold-weiding ব্রুনাইয়ের সুলতানের ছেলের বিয়ে নিয়ে আলোচনা চলছে সারা বিশ্বে। বিশ্বের অন্যতম ধনী দেশটিতে বিয়ের আয়োজন চলেছে ১১ দিন ধরে। ব্যবহৃত হয়েছে শত শত ভরি সোনা, খরচ হয়েছে কোটি কোটি টাকা।

সোনার সিংহাসন: বর-কনের সিংহাসনটা পুরোপুরি সোনার তৈরি। সিংহাসনে সোনালী আলোয় যেন ঝিকমিক করছিল চারদিক।

chardike-ad

অভিজাত অতিথিদের ভীড়: ৬ হাজার গণ্যমান্য অতিথি উপস্থিত ছিলেন বিয়েতে।বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানদের পাশাপাশি বেশ কিছু দেশের রাজা-রানীরাও ছিলেন সেখানে।

ফুলের তোড়াও সোনার তৈরি: আজকাল ফুলের তোড়া কাগজের ফুল দিয়েও হয় – এটা সবাই জানেন।কিন্তু সোনার ফুল দিয়েও যে হয় তা কি জানেন? বিয়েতে কনেকে যে ফুলের তোড়াটি ইপহার দেওয়া হয়েছে সেটা কিন্তু পুরোপুরি সোনার তৈরি!

gold-weidingহীরে-চুনি-পান্নাখচিত সোনার জুতো: কনের জুতোটাও সাধারণ কোনো জুতো ছিলনা। মহামূ্ল্যবান সব পাথরে খচিত জুতোটিও সোনার তৈরি।

দুলা-র আগমন : বিশাল হলরুমে প্রবেশ করেছেন ব্রুনাইয়ের সুলতানের ছেলে আব্দুল মালিক।

সুলতানের দোয়া: বিয়ের আনুষ্ঠানিকতায় প্রত্যক্ষভাবেই অংশ নিয়েছেন সুলতান হাসানাল বলকিয়াহ।ছেলে আব্দুল মালিক যাতে সব আনুষ্ঠানিকতা ঠিকভাবে পালন করতে পারেন তা কাছ থেকেই দেখেছেন তিনি।

বিশ্বের সবচেয়ে বড় রাজপ্রাসাদ: বিয়ের মূল অনুষ্ঠানটি হয়েছে এই ইস্তানা নুরাল ইমান প্রাসাদে। ব্রুনাইয়ের রাজধানী বন্দর সেরি বেগাওয়ানের এই প্রাসাদে রয়েছে ১ হাজার ৭৮৮টি কক্ষ, বিশাল বিশাল স্নানাগার আছে ২৫৭টি আর সুইমিং পুল ৫টি।

বিশেষ পোশাকে বর-কনে: রাজ পরিবারের বিশেষ পোশাকে বর আব্দুল মালেক এবং আইটি বিশেষজ্ঞ কনে দায়াংকু রাবিয়াতুল আদাওইয়াহ পেনগ্রিয়ান হাজি বলকিয়াহ।

রাজকীয় ভোজন: বিয়ের আনুষ্ঠানিকতা শেষে খাওয়া-দাওয়া।সেখানেও এলাহি কাণ্ড। মেনুতে কী কী ছিল তা শুনলে যে সবাই বিস্মিত হবেন তা বলাই বাহুল্য। ৬ হাজার রাজকীয় অতিথির জন্য স্মরণীয় করে রাখার মতো সব কিছুই পরিবেশিত হয়েছে ভোজন অনুষ্ঠানে।

সূত্র: ডয়েচে ভেলে ও ডেইলি মেইল