Search
Close this search box.
Search
Close this search box.

১ শতাংশ ধনীদের হাতে কোরিয়ার ১৭ শতাংশ সম্পদ

অনলাইন প্রতিবেদক, ১২ মার্চ, ২০১৩:

দক্ষিণ কোরিয়ায় মোট জাতীয় আয়ের শতকরা ১৬.৬ ভাগের মালিক শীর্ষ এক শতাংশ ধনীরা। কোরিয়া ইন্সটিটিউট অব পাবলিক ফিন্যান্স(কেআইপিএফ) এর তথ্যমতে, ২০০৬ সালে প্রণীত মানদণ্ডে বার্ষিক ১০০ মিলিয়ন উওন (১,১৪১ উওন = ১ ইউএস ডলার) উপার্জনকারী ব্যক্তিরা জাতীয় আয় সূচকের শীর্ষ ১ শতাংশের অন্তর্ভুক্ত বলে বিবেচিত হবেন। কেপিআইএফ’র হিসেবে ২০০৭ সালে এই দলটির অন্তর্ভুক্ত ছিলেন মোট জনসংখ্যার ১.২ শতাংশ, ২০০৯ সালে ১.১ শতাংশ এবং ২০১০ সালে ১.৬ শতাংশ।

chardike-ad

দক্ষিণ কোরিয়ার উপরে কেবলমাত্র যুক্তরাষ্ট্রেই জাতীয় আয়ের শতকরা ১৭.৭ ভাগ শীর্ষ ধনীদের মালিকানায় রয়েছে। এছাড়া যুক্তরাজ্যে ১৪.৩ শতাংশ, কানাডায় ১৩.৩ শতাংশ, জাপানে ৯.২ এবং অস্ট্রেলিয়ায় জাতীয় আয়ের মাত্র ৮.৮ শতাংশ উচ্চবিত্তদের পকেটে যাচ্ছে।

জাতীয় আয়ের ১৬.৬ শতাংশ শীর্ষ ধনীদের দখলে থাকার বিষয়টি সম্পদের মেরুকরণকে খুব স্পষ্ট করে তুললেও তা বিগত তিন দশক ধরে দক্ষিণ কোরিয়ার জাতীয় আয়কে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশসমূহের মধ্যে একটু একটু করে শীর্ষে তুলে আনছে।

অন্যান্য উন্নত দেশগুলোর বিচারে কোরিয়ার উচ্চবিত্তরা সবচেয়ে বেশী কর দিয়ে থাকেন বলেও জানিয়েছে কেপিআইএফ। কোরিয়ার মোট রাজস্ব আয়ের ৪৩.৯ শতাংশ আসছে শীর্ষ ধনীদের কাছ থেকে, যেখানে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে এ হার যথাক্রমে ৪০ ও ২৪ শতাংশ।