Search
Close this search box.
Search
Close this search box.

ফোন পানিতে পড়ে গেলে কী করবেন?

phone-waterএখন প্রায় সকলেই ফোন ব্যবহার করেন। কেউ ব্যবহার করেন স্মার্টফোন, কেউ আবার ব্যবহার করেন অপেক্ষাকৃত কমদামি সাধারণ ফোন। আর ফোন ব্যবহার করা মানেই ফোন সম্পর্কিত নানা সমস্যা। সেই হাজারো সমস্যার মধ্যে অন্যত্তম হল ফোন পানিতে পড়ে যাওয়া। ফোন পানিতে পড়লে কী করণীয় তা অনেকেরই অজানা। আজ আমরা ফোন পানিতে পড়ে গেলে ব্যবহারকারীর কী করণীয় তাই আপনাদের জানাবো।

১৷ আপনার ফোনটি পানিতে পড়ে গেলে প্রথমেই ফোনটিকে পানি থেকে তুলে অফ করতে হবে। অনেক সময় দেখা যায় পানিতে পড়ে গেলেও ফোনটি অন থাকে। কিন্তু ফোনটি পানিতে পড়ার পর অন থাকলেই সেটিকে পানি থেকে তুলে অফ করে দিতে হবে।

chardike-ad

২৷ ফোনটি অফ করার পরই ফোনটির সিম কার্ডস মেমোরি কার্ড, ব্যাটারি এগুলিকে ফোন থেকে খুলে ফেলতে হবে। পাশাপাশি আপনার ফোনে যদি কোন কভার লাগানো থাকে সেগুলোও ফোন থেকে খুলে ফেলতে হবে।

৩৷ ব্যাটারি, সিম কার্ড, মেমোরি কার্ড খুলে ফেলার পরই ফোনটিকে ভাল করে ঝাকাতে হবে৷ অনেক সময় দেখা যায় ফোন পানিতে পড়ে গেলে ফোনের ভিতরে পানি ঢুকে যায়। ফোনটিকে ভাল করে ঝাকালে ফোনের ভিতরের পানি বেরিয়ে যায়।

৪৷ ফোনটিকে ঝাকানোর পর শুকনো কাপড় দিয়ে ফোনটিকে ভাল করে পরিস্কার করুন এবং তারপর ফোনটিকে বাড়ির চালের বস্তা বা জারের ভিতরে ঢুকিয়ে দিন। চালভর্তি বস্তার ভিতর ফোনটিকে ২৪ ঘণ্টা রাখুন।

সময় শেষে আপনি যখন ফোনটিকে চালের বস্তার ভিতর থেকে বের যখন অন করবেন তখন দেখা যাবে আপনার ফোনটি পূর্বের মতোই সক্রিয় রয়েছে। কিন্তু তারপরও যদি আপনার ফোনটি কাজ না করে তাহলে তা ‘ডাক্তারখানা’ মানে সার্ভিসিং সেন্টারে নিয়ে যাওয়া ছাড়া গতি নেই।