Search
Close this search box.
Search
Close this search box.

অবমুক্ত হলো স্যামসাং গ্যালাক্সি এস৪, বাজারে আসছে এপ্রিলের শেষ নাগাদ

অনলাইন প্রতিবেদক, ১২ মার্চ, ২০১৩:

অনেক জল্পনা-কল্পনা আর প্রতীক্ষার অবসান ঘটিয়ে অবশেষে গ্যালাক্সি এস৪ অবমুক্ত করলো স্যামসাং ইলেক্ট্রনিকস। কোরিয়ার স্থানীয় সময় শুক্রবার সকালে নিউ ইয়র্কের রেডিও সিটি মিউজিক হল মিলনায়তনে এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে গ্যালাক্সি সিরিজের সর্বশেষ সংস্করণটি উন্মুক্ত করার মধ্য দিয়ে মূলত স্মার্টফোনের দুনিয়ায় নিজেদের আধিপত্যকে আরেকটু পাকাপোক্ত করলো কোরিয়ান ইলেক্ট্রনিকস পণ্য নির্মাতা প্রতিষ্ঠানটি। এটিকে যুক্তরাষ্ট্রের বাজারে স্যামসাংয়ের নতুন করে ফিরে আসারও একটি বড় প্রচেষ্টা হিসেবে দেখছেন পর্যবেক্ষকরা। তাছাড়া যুক্তরাষ্ট্রের স্থানীয় ব্র্যান্ড অ্যাপলের জন্যেও একে অনেক বড় চ্যালেঞ্জ হিসেবে দেখা হচ্ছে।

chardike-ad

অনুষ্ঠানে স্যামসাং ইলেক্ট্রনিকসের মোবাইল শাখার প্রধান শিন জং-কুন গ্যালাক্সি এস৪ কে “স্বাচ্ছন্দ্যময় জীবনের সঙ্গী” অভিহিত করে বলেন, “চতুর্থ প্রজন্মের হ্যান্ডসেটটিকে এর তৃতীয় সংস্করণ গ্যালাক্সি এস৩ এর তুলনায় আরও বেশী সরু ও শক্তিশালী করা হয়েছে”। ৭.৯ মি.মি. পুরুত্ব ও ১৩০ গ্রাম ওজনের গ্যালাক্সি এস৪ এর পূর্বসুরীর চেয়ে ১.৭ মি.মি. সরু এবং ৩ গ্রাম হালকা।

গুজব ছড়ানো অনেক সুবিধাই এতে না থাকলেও অত্যাধুনিক প্রযুক্তির অক্টা-কোর প্রসেসর গ্যালাক্সি এস৪কে এস৩ এর তুলনায় প্রায় দ্বিগুন গতিশীল করেছে বলে উন্মোচন অনুষ্ঠানে জানানো হয়। 1,920 x 1,080 পিক্সেল রেজুলেশনের ৫ ইঞ্চি সুপার অ্যামোলেড ডিসপ্লে নিয়ে স্পষ্টতই অ্যাপলের আইফোন ৫কে পিছনে ফেলতে যাচ্ছে স্যামসাংয়ের এই নতুন পন্যটি। পশ্চাৎ ও সম্মুখদিকে যথাক্রমে ১৩ ও ২ মেগাপিক্সেলের ক্যামেরা দিয়ে একই সঙ্গে ছবি তোলা বা ভিডিও করা যাবে।

চোখের ইশারায় স্ক্রল করার অত্যাধুনিক সুবিধা “স্মার্ট স্ক্রলিং”-এর পাশাপাশি গ্যালাক্সি এস৪-এ যুক্ত হওয়া নতুন চমকগুলোর আরেকটি অন্যতম হচ্ছে “এয়ার ভিউ” যার মাধ্যমে স্ক্রিনে আঙ্গুল হোভার করেই (স্পর্শ না করে) কোন অ্যাপ্লিকেশনের প্রিভিউ দেখা যাবে (যেমন কোন ই-মেইল বার্তার উপর আঙ্গুল স্পর্শ না করে শুধু ইশারা করেই মেইলটির কয়েক লাইন পড়া যাবে)। এছাড়া “স্মার্ট স্টে”সহ এস৩ এর অন্যান্য সুবিধাগুলো তো থাকছেই।

এতসব ফিচারকে জ্বালানী যোগাতে ডিভাইসটিতে দেয়া হয়েছে ২৬০০ এমএএইচ ক্ষমতাসম্পন্ন শক্তিশালী ব্যাটারি।

দামের ব্যাপারে স্যামসাং কর্তৃপক্ষ এখনও পর্যন্ত কিছু না জানালেও টেকনোলোজি বিষয়ক জনপ্রিয় অনলাইন ম্যাগাজিন টেকরাডার বলছে আনুষঙ্গিক খরচাদি বাদে সেটটির সাধারণ মূল্য ৭২৫ ইউএস ডলারের মতো হতে পারে।

শিন জং-কুন জানিয়েছেন, এপ্রিলের শেষ নাগাদ ১৫৫টি দেশে ৩২৭টি মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠানের মাধ্যমে গ্যালাক্সি এস৪ এর বেচাকেনা শুরু হবে।

এদিকে, গ্যালাক্সি এস সিরিজের চতুর্থ সংস্করণের সাড়া জাগানো উন্মোচনের পর সবার নজর এখন অ্যাপলের দিকে। স্মার্টফোনের বাজারে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর সমান সমান পাল্লাটা এই মুহূর্তে কিছুটা হলেও স্যামসাংয়ের দিকে ঝুকে গেলো। সেটিকে নিজেদের অনুকূলে আনতে অ্যাপোল কি পদক্ষেপ নেয় তাই এখন দেখার বিষয়।