Search
Close this search box.
Search
Close this search box.

আইপিএলকে ঘিরে বাংলাদেশে এ কেমন বাজি বাণিজ্য!

IPL

‘এই ওভারে ছক্কা হবে। কারা পক্ষে এবং কারা বিপক্ষে বাজি ধরবেন?’ এমন করেই হাঁক ছাড়ছেন একজন, আর উপস্থিত দর্শকরা পক্ষে-বিপক্ষে একটা নির্দিষ্ট অঙ্কের বাজি (জুয়া) ধরছেন। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ক্রিকেট টুর্নামেন্টকে ঘিরে সিলেট নগরীতে এমন করেই চলছে রমরমা বাজি বাণিজ্য।

chardike-ad

নগরীর বিভিন্ন হোটেল, রেস্টুরেন্ট, বস্তি, পাড়ার মোড়ের দোকানে প্রতিদিন আইপিএলের খেলার সময় চলে এমন জমজমাট বাজি ধরার খেলা। এসব স্থানে দর্শক যতটা না খেলা দেখার টানে উপস্থিত হন, তার চেয়ে বেশি থাকে জুয়ার টান। আইপিএলকে ঘিরে এই বাজিতে সিলেটে লাখ লাখ টাকার বাণিজ্য হচ্ছে। তবে পুলিশ বলছে, কেউ যাতে জুয়া বা বাজি ধরতে না পারে, সেজন্য কঠোর নজরদারি রয়েছে।

খোঁজ নিয়ে জানা যায়, সিলেট নগরীর শাহী ঈদগাহ, শেখঘাট, বালুচর, নেহারিপাড়া, তেররতন, বন্দরবাজার, ঘাসিটুলা, লালবাজার, পৌর বিপণি কেন্দ্র, ঝালোপাড়া, সোনারপাড়া, শাপলাবাগ, টিলাগড়, মজুমদারি, লামাপাড়া প্রভৃতি এলাকার বস্তি, চায়ের দোকান, চায়ের হোটেলে আইপিএলকে ঘিরে বাজি ধরার প্রবণতা বেশি দেখা যায়।

আরো জানা গেছে, সিলেট নগরীর বিভিন্ন এলাকায় আইপিএলকে ঘিরে যে জুয়ার খেলা চলছে, তার মধ্যে ক্রিকেটপ্রেমী নিম্নবিত্ত শ্রেণির মানুষই বেশি। বাজিতে অর্থ লাভের আশায় তারা সারাদিনের পারিশ্রমিক নিয়ে বাজি খেলায় বসেন। খেলা শেষে কারো মুখে দেখা যায় খুশির ঝিলিক, আর কেউ বাসায় ফিরেন মলিন মুখে। এই শ্রেণির বাইরে মধ্যবিত্ত শ্রেণির একটি অংশও আইপিএলকে ঘিরে সিলেটে বাজির খেলায় মেতেছে।

খেলায় বাজি ধরার পদ্ধতিটাও বেশ চমকপ্রদ। ম্যাচ শুরুর আগেই পক্ষে-বিপক্ষে বাজি ধরা হয় এই ম্যাচে কোন দল জিতবে? তা ছাড়া প্রতি ওভারে কিংবা প্রতি বলেও বাজি ধরা হয়। ‘এই ওভারে কয়টা ছক্কা হবে’ কিংবা ‘এই ওভারে উইকেট পড়বে কি না?’ এসবের পক্ষে-বিপক্ষেও চলে বাজি বাণিজ্য। এ ছাড়া অমুক দল মোট কত রান করবে, অমুক বোলার কত উইকেট নেবে কিংবা অমুক ব্যাটসম্যান ফিফটি বা সেঞ্চুরি করতে পারবে কি না, এমন বাজিও ধরা হয়। এসব বাজিতে বাজির সর্বনিম্ন ২০০ টাকা থেকে সর্বোচ্চ ৪০-৫০ হাজার টাকাও ছাড়িয়ে যায়।

এ ব্যাপারে সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার মো. রহমত উল্লাহ বলেন, ‘আইপিএলকে ঘিরে সিলেটে যাতে বাজি বা জুয়া চলতে না পারে, সেজন্য আমরা কঠোর নজরদারি করছি। নগরীর বিভিন্ন এলাকায় টং দোকান, চা হোটেলে আইপিএল চলাকালীন টিভিতে আইপিএলের খেলা দেখা নিষিদ্ধ করা হয়েছে।’

আইপিএল চলাকালীন পুলিশের নজরদারি অব্যাহত থাকবে বলে জানান তিনি।