Search
Close this search box.
Search
Close this search box.

বিশ্বে সবচেয়ে বেশি সহিংসপূর্ণ মৃত্যু হয় মধ্য আমেরিকায়

usaমধ্যপ্রাচ্যে এ মুহূর্তে রক্তাক্ত সংঘর্ষ অব্যাহত থাকলেও সবচেয়ে বেশি সংখ্যক সহিংস মৃত্যুর দিক দিয়ে শীর্ষে রয়েছে মধ্য আমেরিকা। গতকাল শুক্রবার জাতিসংঘের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। খবর এএফপি।

গ্লোবাল বারডেন অব আর্মড ভায়োলেন্স নামক এ প্রতিবেদনটি প্রতি চার বা পাঁচ বছরে একবার প্রকাশিত হয়। এতে মূলত বিশ্বজুড়ে সংঘটিত বিভিন্ন সহিংস মৃত্যুর ঘটনাগুলোর হিসাব দেয়া থাকে। সাম্প্রতিক সংস্করণে ২০০৭-১২ সাল পর্যন্ত মৃত্যুগুলো যোগ করা হয়েছে।

chardike-ad

২০০৭-১২ সময়ে প্রতি বছর গড়ে ৫ লাখ ৮ হাজার ব্যক্তি সহিংসতার কারণে মারা যান বলে উল্লেখ করা হয়েছে প্রতিবেদনটিতে। এতে বলা হয়, মধ্য আমেরিকায় সহিংস ঘটনায় মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে প্রতি লাখে ৩৩ দশমিক ৬টি। এর অধিকাংশই এল সালভাদর, গুয়াতেমালা ও হন্ডুরাসে মাদক চোরাচালানে সম্পৃক্ত। প্রতি লাখে ৯০ দশমিক ৪ ও ৭২ দশমিক ২টি সহিংস মৃত্যুর ঘটনা নিয়ে বিশ্বের সবচেয়ে বিপজ্জনক দেশগুলোর মধ্যে শীর্ষে আছে যথাক্রমে হন্ডুরাস ও ভেনিজুয়েলা।

২০১২ সালে  প্রতি লাখে ১৮০ দশমিক ২টি মৃত্যু নিয়ে যথারীতি শীর্ষে ছিল সিরিয়া। ২০০৭-১২ সময়ে দেশটির গড় সহিংস মৃত্যুর হার ৩৬ দশমিক ৩। অর্থাৎ ২০১২ সালে গৃহযুদ্ধ শুরু হওয়ার আগে তুলনামূলক বেশি শান্তিপূর্ণ ছিল দেশটি।