cosmetics-ad

মৌমাছির জন্য জরুরি অবতরণ করতে বাধ্য হল বিমান

biman

প্রাকৃতিক দুর্যোগ নয়। এমনকি কোনও যান্ত্রিক গোলযোগ কিংবা বোমাতঙ্কও নয়। শুধুমাত্র একটি মৌমাছির জন্য জরুরি অবতরণ করতে বাধ্য হল একটি বিমান। এ ঘটনাটি লন্ডনের সাদাম্পটন বিমানবন্দর থেকে উড্ডয়ন করা বিই ৩৮৪ বিমানের। এদিকে এ ঘটনায় পড়ে যায় রীতিমতো শোরগোল।

বিই ৩৮৪ বিমানটি সবে মাত্র লন্ডনের সাদাম্পটন বিমানবন্দরের রানওয়ে ছেড়ে উড়তে শুরু করেছে। বেশি দূর এগোতে না এগোতেই পাইলটকে জরুরি অবতরণের জন্য সঙ্কেত পাঠাতে হল এয়ার ট্রাফিক কন্ট্রোলারকে। যাত্রীরা তখন বুঝে উঠতে পারছিলেন না হঠাৎ পাইলটের জরুরি অবতরণের কেন প্রয়োজন হল?

প্রথমে ভাবা হয়েছিল কোনও যান্ত্রিক গোলযোগ। সে কারণেই তড়িঘড়ি বিমানকে নামিয়ে আনেন পাইলট। বিমান নামামাত্রই ইঞ্জিনিয়াররা ছুটে আসেন মেরামতের জন্য। তন্ন তন্ন করে মাথার ঘাম পায়ে ফেলে বিমানের সব কিছু পরীক্ষা করে দেখলেন। কিন্তু না সবই তো ঠিক আছে! জানিয়ে দিলেন ইঞ্জিনিয়াররা। তা হলে সমস্যাটা কোথায় সেটা বুঝে উঠতে সবাই যখন মরিয়া তখনই দেখা গেল বিমানের বাইরের যন্ত্রাংশে একটি কালো-হলুদ রঙের একটি মৌমাছি বাসা বেঁধেছে। সমস্ত কিছুর মূলে যে সে! কিছুক্ষণের মধ্যেই তা বুঝতে পারল সে।

কেউ কেউ প্রশ্ন তোলেন একটা মৌমাছির কারণে বিমান অবতরণ! কিন্তু নিরাপত্তার কারণ দেখিয়ে কর্তৃপক্ষ যে বিমানটি নামিয়ে আনতে বাধ্য হয়েছেন সে কথাও জানানো হয় যাত্রীদের। সেই সঙ্গে যাত্রীদের অসুবিধার জন্য ক্ষমাও চেয়ে নেওয়া হয়।