sentbe-top

পৃথিবীর সবচেয়ে গরিব পাঁচ দেশ!

poor-countryএকটি দেশ ধনী না গরিব তা নির্ণয় করার জন্য সর্বোত্তম দুইটি উপায় বিবেচনা করা হয় । একটি হল সেদেশের সম্পদ এবং আরেকটি হল সেদেশের জনসংখ্যা। একটি দেশে যখন যথাযথভাবে এই দুইটি উপাদান বিদ্যমান থাকে তখন সে দেশের অর্থনৈতিক দিক উন্নয়নের বিশেষ সুযোগ থাকে।

আজ আপনাদের আফ্রিকা মহাদেশের এমন ৫ টি দেশের সাথে পরিচয় করাবো যারা খুব মানবেতর জীবন যাপন করছে। যারা অন্যান্য দেশের তুলনায় অনেক গরিব। এমনকি না খেয়েও দৈনিক অনেক মানুষ মারা যাচ্ছে।

১) কঙ্গো–দুনিয়ার সবচেয়ে দরিদ্র দেশ। দেশের ২০ শতাংশ মানুষ অনাহারের কারণে মারা যান। ৪০ শতাংশ মানুষ আধপেটা খেয়ে বাঁচেন। দারিদ্রতার সব মাপকাঠিতেই এই দেশ সবার প্রথমে থাকে। গৃহযুদ্ধে একেবারে জরাজীর্ণ হাল। সরকার উদাসিন। কর্মসংস্থান বলতে কিছু নেই। প্রতিদিন মানুষ মারা যায় অনাহারে। কঙ্গোর রাস্তায় রাস্তায় মানুষ খিদের জ্বালায় ছোটাছুটি করে। জিডিপি পার ক্যাপিটা ৩৪৮ মার্কিন ডলার।

২) লাইবেরিয়া– পশ্চিম আফ্রিকার এই দেশে অর্থনীতি একেবারে শেষ হয়ে গিয়েছে। দেশের যেটুকু ছিল তা ইবোলা হানার পর নি:শেষ হয়ে গিয়েছে। একজন লাইবেরিয়ান সদ্যোজাত ৩৫০০ মার্কিন ডলার ঋণ নিয়ে জন্ম গ্রহণ করে। জিডিপি পার ক্যাপিটা ৪৫৬ মার্কিন ডলার।

৩) জিম্বাবোয়ে- একেবারে দেউলিয়া দেশ। দেশের রাষ্ট্রনেতা রবার্ট মুগাবের বিরুদ্ধে নানা অভিযোগ রয়েছে, ক্ষোভ-বিক্ষোভ রয়েছে। সম্পদে পরিপূর্ণ দেশ হলেও জিম্বাবোয়ে দেউলিয়া দেশে পরিণত হয়েছে। অর্থনীতির হাল এতটাই খারাপ যে ১ মার্কিন ডলারের মূল্য জিম্বাবোয়েতে দাঁড়িয়েছে ৩৬২ টাকা। জিডিপি পার ক্যাপিটা ৪৮৭ মার্কিন ডলার।

৪) বুরুন্ডি–পূর্ব আফ্রিকার এই দেশের অর্থনীতি একেবারে বেহাল দশা। জিডিপি পার ক্যাপিটা ৬১৫ মার্কিন ডলার।

৫) এরিত্রেয়া–গৃহযুদ্ধে জরাজীর্ণে একটা দেশ। প্রশাসনিক গাফলতির কারণে আফ্রিকার এই দেশ এক বিশ্বের সবচেয়ে দরিদ্র দেশের তালিকায় পঞ্চম স্থানে রয়েছে। জিডিপি পার ক্যাপিটা মার্কিন ৭৩৫ ডলার।৪) বুরুন্ডি–পূর্ব আফ্রিকার এই দেশের অর্থনীতি একেবারে বেহাল দশা। জিডিপি পার ক্যাপিটা ৬১৫ মার্কিন ডলার।

sentbe-top