Search
Close this search box.
Search
Close this search box.

দ. কোরিয়ার ২ গুপ্তচরের যাবজ্জীবন কারাদণ্ড

Koreaদক্ষিণ কোরিয়ার দুই গুপ্তচরকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড দিয়েছেন উত্তর কোরিয়ার উচ্চ আদালত। মঙ্গলবার এ শাস্তি দেওয়া হয়েছে বলে দেশটির গণমাধ্যমে উল্লেখ করা হয়েছে।

উত্তর কোরিয়ার গণমাধ্যমের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, কিম কুক জি ও চো চুন গিল নামের ওই দুই ব্যক্তি দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের হয়ে পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে ষড়যন্ত্র করছিল। খবরে বলা হয়েছে, চীন সীমান্তের ড্যানডং শহর থেকে তারা দক্ষিণ কোরিয়ার জাতীয় গোয়েন্দা সংস্থার হয়ে কাজ করছিল। মার্চ মাসে তাদের আটক করা হয়।

chardike-ad

প্রসঙ্গত, উত্তর কোরিয়ার মানবাধিকার লঙ্ঘনের বিষয় পর্যবেক্ষণের জন্য সম্প্রতি দক্ষিণ কোরিয়ায় একটি অফিস চালু করেছে জাতিসংঘ। তার কিছুদিনের মধ্যেই গুপ্তচর আটক ও তাদের শাস্তির ঘটনা ঘটল। এর আগে জাতিসংঘের ওই উদ্যোগে ক্ষোভ প্রকাশ করে পিয়ংইয়ং।

এদিকে দণ্ডপ্রাপ্ত ওই দুই ব্যক্তির সঙ্গে দক্ষিণ কোরিয়ার জাতীয় গোয়েন্দা সংস্থার সংশ্লিষ্টতার যে অভিযোগ করেছে উত্তর কোরিয়া, তাকে ভিত্তিহীন বলে মন্তব্য করেছে সিউল। দক্ষিণ কোরিয়ার ইউনিফিকেশন মন্ত্রণালয় (যা উত্তর কোরিয়ার সঙ্গে যোগাযোগ রক্ষা করে) এ ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে এবং ওই দুই ব্যক্তির মুক্তি দাবি করেছে।

খবরে বলা হয়েছে, কিম ও চো মে মাসে সিএনএনকে একটি সাক্ষাৎকার দিয়েছেন। ওই সাক্ষাৎকারে তারা দক্ষিণ কোরিয়ার পক্ষে গুপ্তচরের কাজ করার বিষয়টি স্বীকার করেন।