sentbe-top

পরমাণু চুক্তি অনুযায়ী যা কিছু পাচ্ছে ইরান

iranইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর চূড়ান্ত পরমাণু চুক্তিতে ইরানের রেড লাইনের প্রতি সম্মান দেখানো হয়েছে এবং এ চুক্তির আওতায় ইরানের বেসামরিক পরমাণু কর্মসূচিকে মেনে নেয়া হয়েছে। এ ছাড়া, ইরানের পরমাণু জ্বালানি চক্র সংরক্ষণের অধিকারও মেনে নেয়া হয়েছে।

যৌথ চূড়ান্ত কর্ম-পরিকল্পনা বা জেসিপিওএ নামে পরিচিত এ চুক্তি জাতিসংঘ নিরাপত্তা পরিষদে উত্থাপন করা হবে। উত্থাপনের সাত থেকে ১০ দিনের মধ্যে নিরাপত্তা পরিষদ একটি প্রস্তাব গ্রহণ করবে এবং জেসিপিওএ’কে নিজের দলিলে পরিণত করবে।

এ প্রস্তাবের ভিত্তিতে দু’পক্ষের অনুমোদিত অবকাঠামোর আওতায় ইরানের ওপর আরোপিত জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদের সব অর্থনৈতিক নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে।

এ চুক্তির আওতায় ইরানের কোনো পরমাণু স্থাপনা তুলে নেয়া বা বন্ধ করে দেয়া হবে না। এ ছাড়া, ইরানের সব পরমাণু গবেষণা অব্যাহত থাকবে। অত্যাধুনিক আইআর-৬ এবং আইআর-৮’সহ সব ধরণের সেন্ট্রিফিউজের উন্নয়ন তৎপরতাও অব্যাহত থাকবে।

এ ছাড়া, ইরানের ওপর আরোপিত অস্ত্র নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে। অবশ্য আপাতত এ সংক্রান্ত কিছু বিধি-নিষেধ থাকলেও পাঁচ বছরের মধ্যে তাও পুরোপুরি তুলে নেয়া হবে।

চু্ক্তি অনুযায়ী বিদেশি ব্যাংকগুলোতে জব্দ করা ১০,০০০ কোটি ডলার অবমুক্ত করা হবে। ইরানের কেন্দ্রীয় ব্যাংক বা সিবিআই, শিপিং লাইন্স, ন্যাশনাল ইরানিয়ান ওয়েল কোম্পানি বা এনআইওসি’সহ অন্য ৮০০ সংস্থা এবং ব্যক্তির ওপর থেকেও সব নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে।
সূত্র : রেডিও তেহরান

sentbe-top