Search
Close this search box.
Search
Close this search box.

কোরিয়ায় সরকারি গোয়েন্দা সদস্যের রহস্যজনক মৃত্যু

দক্ষিণ কোরিয়ার জাতীয় গোয়েন্দা সংস্থা ন্যাশনাল ইন্টেলিজেন্স সার্ভিসের (এনআইএস) একজন সদস্যের রহস্যজনক মৃত্যু হয়েছে। শনিবার সিউলের নিকটবর্তী ইয়ঙ্গিন শহরে ওই গোয়েন্দা সদস্যের মরদেহ পাওয়া যায়। প্রাথমিকভাবে ঘটনাটিকে আত্মহত্যা বলে ধারণা করা হচ্ছে।

ইয়ঙ্গিন পুলিশের বরাত দিয়ে স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, গতকাল শনিবার সিউল সংলগ্ন ইয়ঙ্গিনে ওই সদস্যের নিজ গাড়িতে তাঁকে মৃত অবস্থায় উদ্ধার করে পুলিশ। এ সময় তাঁর মৃতদেহের পাশে একটি ‘সুইসাইড নোট’ও পাওয়া যায়। এতে এনআইএসের সাম্প্রতিক আড়ি পাতা কেলেঙ্কারির বিষয়ে কিছু মন্তব্য ছিল। তবে তাঁর পরিবারের অনুরোধে পুলিশ ৪৬ বছর বয়সী ওই গোয়েন্দা সদস্যের নাম-পরিচয় বা সুইসাইড নোটের ব্যাপারে বিস্তারিত কিছু জানায় নি।

chardike-ad

প্রসঙ্গত, সম্প্রতি এনআইএসের তরফে জানানো হয় যে সংস্থাটি ২০১২ সালে ইতালীয় একটি প্রতিষ্ঠানের কাছ থেকে ফোন ও কম্পিউটারে আড়ি পাতার জন্য কিছু সরঞ্জাম ক্রয় করে। সংস্থার দাবী উত্তর কোরীয় গুপ্তচরদের উপর নজরদারি চালাতে ও গবেষণা কার্যক্রমের লক্ষ্যে এসব সরঞ্জাম ক্রয় করা হয়। কিন্তু অতীতে এনআইএস এসব সরঞ্জাম ব্যবহার করে সাধারণ জনগণের ফোন-কম্পিউটারে আড়ি পেতেছে – এমন অভিযোগে দেশজুড়ে নতুন করে আলোড়ন সৃষ্টি হয়।