Search
Close this search box.
Search
Close this search box.

দিন শেষে এগিয়ে বাংলাদেশ

bangladesh-cricket-teamআলো স্বল্পতার কারণে নির্দিষ্ট সময়ের আগেই শেষ হল চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিনের খেলা । স্বাগতিকদের চেয়ে এখনো ১৭ রানে পিছিয়ে আছে দক্ষিণ আফ্রিকা। আলো স্বল্পতা এবং বৃষ্টি বাধার আগে কোন উইকেট না হারিয়ে প্রোটিয়ারা ৬১ রান সংগ্রহ করে। বাংলাদেশের কোন বোলারই প্রোটিয়াদের দ্বিতীয় ইনিংসে প্রভাব বিস্তার করতে পারেননি। স্টিয়ান ভ্যান জিল ৩১ এবং ডিন এলগার ২৮ রানে অপরাজিত রয়েছেন।

এর আগে চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে তামিম, মাহমুদুল্লাহ এবং লিটন এই তিনজনের করা হাফ সেঞ্চুরিতে সফরকারী দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৭৮ রানের লিড পায় বাংলাদেশ। সবকটি উইকেট হারিয়ে ৩২৬ রান করে টাইগাররা। তবে সেট হয়ে ইনিংস লম্বা করতে না পারায় বড় লিড থেকে বঞ্চিত হয় স্বাগতিকরা।

chardike-ad

বৃহস্পতিবার চার উইকেটে ১৭৯ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু সাকিব-মুশফিক। দিনের শুরুতেই মুশফিকের বিদায়ে ধাক্কা খায় বাংলাদেশ। ডেল স্টেইনের বলে এলবিডব্লিউর ফাঁদে পড়ে বিদায় নেন টাইগার অধিনায়ক (২৮)। তবে লিটনকে সাথে নিয়ে ৮২ রানের জুটি গড়ে প্রথমিক ধাক্কা ভালোভাবেই সামাল দেন সাকিব।

মধ্যাহ্ন বিরতির সময় বৃষ্টি নামলে খেলা সাময়িক বন্ধ থাকে। আধাঘণ্টা বৃষ্টি শেষে দ্বিতীয় সেশনে ব্যাট করতে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকলে বড় লিড নিতে পারেনি বাংলাদেশ। বিরতির পর দ্রুতই বিদায় নেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। হার্মারের বলে ডুমিনিকে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন সাকিব। তবে সাকিবের বিদায়ের পর এক প্রান্ত আগলে রেখে ক্যারিয়ারের প্রথম অর্ধশত তুলে নেন লিটন দাস। হার্মারের বলে আউট হওয়ার আগে লিটন করেন ৫০ রান। শেষ দিকে মোহাম্মদ শহীদের ১৯ বলে ২৫ ঝড়ো ইনিংস টাইগার ভক্তদের আনন্দে ভাসায়।

বুধবার দ্বিতীয় দিনে দু`দফা বৃষ্টির কারণে ২৫ ওভার অগেই পরিত্যক্ত ঘোষণা করা হয় চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিনের তৃতীয় সেশনের খেলা। ফলে ৬৯ রানে পিছিয়ে থেকেই দ্বিতীয় দিনের খেলা শেষ করে বাংলাদেশ।

প্রথম দিনে মুস্তাফিজুর রহমান এবং জুবায়ের হোসেনের বোলিং তোপে চট্টগ্রাম টেস্টের প্রথম দিন নিজেদের করে নিয়েছিল বাংলাদেশ। ২৪৮ রানেই গুটিয়ে দেয় দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস।