Search
Close this search box.
Search
Close this search box.

দ. কোরিয়ার সাবেক ফার্স্ট লেডির উ. কোরিয়া সফর

lee-hee-hoদক্ষিণ কোরিয়ার পরলোকগত প্রেসিডেন্ট কিম দায়ে-জাংয়ের স্ত্রী লি হি-হো গতকাল বুধবার উত্তর কোরিয়ার উদ্দেশ্যে যাত্রা করেছেন। তার এ বিরল সফর দুই দেশের মধ্যে দীর্ঘ দিন ধরে চলা উত্তেজনা প্রশমনে সহায়তা করবে বলে ধারণা করা হচ্ছে।

তিনি ৫ থেকে ৮ আগস্ট পর্যন্ত উত্তর কোরিয়া সফর করবেন। উত্তর কোরিয় নেতা কিম জং-উনের সাথে তার বৈঠক হতে পারে বলে জোর জল্পনাকল্পনা চলছে। কিম জং-উন ব্যক্তিগতভাবে সাবেক ফার্স্ট লেডির সফর অনুমোদন করেন।

chardike-ad

সিউল বিমানবন্দরে লি’র উদ্ধৃতি দিয়ে তার মুখপাত্র বলেন, ‘তিনি আশা প্রকাশ করেছেন, এ সফর দুই দেশের মধ্যে আরো সংলাপ বিনিময় ও সহযোগিতার দ্বার খুলবে।’ লি বলেন, ‘আমি এই আশা নিয়ে পিয়ংইয়ং যাচ্ছি যে কোরীয়বাসী যেন গত ৭০ বছরের বিভক্তির ক্ষত ও কষ্ট লাঘব করতে পারে।’

দুই কোরিয়া কৌশলগত যুদ্ধে লিপ্ত রয়েছে এবং তাদের মধ্যে সরাসরি বিমান চলাচলের ঘটনা খুবই বিরল। লি তিন বার উত্তর কোরিয়া সফর করেছেন। শেষবার তিনি ২০১১ সালে উত্তর কোরিয়া যান।

সেবার তিনি কিম জং-উনের বাবা কিম জং-ইলের শেষকৃত্যানুষ্ঠান চলাকালে তার প্রতি শ্রদ্ধা জানান। সে সময় তার সাথে কিম জং-উনের অল্প কথাও হয়।

লির স্বামী উত্তর কোরিয়ার সাথে সংযুক্তি নীতির জন্য স্মরণীয় হয়ে রয়েছেন। এ নীতির কারণে ২০০০ সালে কিম জং-ইলের সাথে ঐতিহাসিক সম্মেলন অনুষ্ঠিত হয়।