Search
Close this search box.
Search
Close this search box.

‘উত্তর কোরিয়ার হুমকি থেকে দক্ষিণ কোরিয়াকে রক্ষা করবে আমেরিকা’

martineউত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে উত্তেজনা বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে আমেরিকা তার ঘনিষ্ঠ মিত্র দক্ষিণ কোরিয়াকে রক্ষা করবে। মার্কিন সামরিক বাহিনীর জয়েন্ট চিফ অব স্টাফের চেয়ারম্যন জেনারেল মার্টিন ডেম্পসে এ কথা জানিয়েছেন।

গত শুক্রবার তিনি বলেন, উত্তর কোরিয়ার সম্ভাব্য যেকোনো হুমকি মোকাবেলায় আমেরিকা এবং দক্ষিণ কোরিয়া এক সঙ্গে কাজ করবে। দক্ষিণ কোরিয়ার এক সিনিয়র সামরিক কর্মকর্তার সঙ্গে ফোনালাপে ডেম্পসে এই মন্তব্য করেন বলে পেন্টাগন এক বিবৃতিতে জানিয়েছে।

chardike-ad

বিবৃতিতে আরো বলা হয়েছে, দক্ষিণ কোরিয়াকে রক্ষা করার বিষয়ে আমেরিকা তার প্রতিশ্রুতিতে অটল থাকবে। পাশাপাশি ওয়াশিংটন ও সিউলের মধ্যে শক্তিশালী সম্পর্ক অব্যাহত থাকবে।

টেলিফোন আলাপে ডেম্পসে এবং অ্যাডমিরাল চোই ইয়োন-হি উত্তর কোরিয়ার ব্যাপারে সতর্ক থাকার ব্যাপারে একমত হয়েছেন। এছাড়া, আগামী দিনগুলোতে উত্তর কোরিয়ার গতিবিধি গভীরভাবে পর্যবেক্ষণ করার পাশাপাশি দেশটির পক্ষ থেকে আসা যেকোনো উস্কানিমূলক কর্মকাণ্ড মোকাবিলায় আমেরিকা ও দক্ষিণ কোরিয়া ঘনিষ্ঠভাবে কাজ করবে বলে তারা একমত হন।

এর আগে উত্তর কোরিয়া দক্ষিণ কোরিয়ার প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছিল, আজকের (শনিবার) মধ্যে উস্কানিমূলক সামরিক মহড়া বন্ধ না করলে সামরিক হামলা চালানো হবে। কিন্তু সে হুঁশিয়ারি উপেক্ষা করে আমেরিকার সঙ্গে যৌথ মহড়া চালিয়ে যাচ্ছে দক্ষিণ কোরিয়া।(রেডিও তেহরান)