Search
Close this search box.
Search
Close this search box.

রাজবাড়িতে নাচতে গিয়ে ৩৮ ‘কুমারীর’ মৃত্যু

Swaziland-virgins-die-on-way-to-King-dance-2আফ্রিকার সোয়াজিল্যাণ্ডের রাজা মাসওয়াতির জন্য নাচতে যাওয়ার পথে বাস দুর্ঘটনায় ৩৮ জন কিশোরী (কুমারী বলে বর্ণিত) নিহত হয়েছে। গত শনিবার দেশটির ম্যাটসাফা সেতুতে এই দুর্ঘটনা ঘটে।

মঙ্গলবার মিরর অনলাইনের এক প্রতিবেদনে বলা হয়, গতকাল সোমবার সোয়াজিল্যাণ্ডের ঐতিহ্যবাহী বার্ষিক উৎসবে অংশ নিতে একটি বাসে করে রাজদরবারে যাচ্ছিলেন ৫০ জনের একটি ‘কুমারী’ দল। বাসটি ম্যাটসাফা সেতুতে পৌঁছলে পেছন থেকে দ্রুতগতিতে আসা একটি ট্রাক ধাক্কা দেয়। এতে ওই বাসটি উল্টে গিয়ে ৩৮ জন নিহত হয়।

ঘটনার পরপরই গণতান্ত্রিক গোষ্ঠী সোয়াজিল্যাণ্ড সলিডারিটি নেটওয়ার্ক (এসএসএন) সোমবার বার্ষিক উৎসবে নৃত্য বন্ধের আহ্বান জানায়।

এক বিবৃতিতে তারা বলেন, আমরা মনে করি, নিহত কিশোরীদের মৃত্যুর জন্য রাজ পরিবারই দায়ী। তাই রাজা এই নৃত্য বন্ধ রাখবেন। তবে এই নৃত্য পর্যটকদের আকৃষ্ট করায় উৎসবে তা বন্ধ রাখার বিপক্ষে মত দেয় মাসওয়াতি সরকার।

প্রসঙ্গত, গতকাল সোমবার রাজার মনোরঞ্জনের জন্য ওই উৎসবের নৃত্যে ৮০ হাজার জন কুমারীর অংশগ্রহণের কথা ছিল। এদের মধ্যে বহুগামী রাজার ১৫তম স্ত্রী হিসেবে কাউকে গ্রহণ করাও কথা ছিল।

chardike-ad