কোরিয়ায় বেতন, বোনাস এবং অবসর ভাতা সম্পর্কে জেনে নিন

কোরিয়ায় কর্মরত প্রবাসী বাংলাদেশীরা বিশেষ করে ইপিএস কর্মীদের অনেকেই বেতন, বোনাস এবং অবসর ভাতা (থোয়েজিকখোম) সম্পর্কে অনেকেই জানতে চান। কোরিয়াতে প্রায় সবকিছু কোরিয়ান ভাষায় থাকায় অনেকেই তা বুঝে উঠতে পারেন না। বাংলাটেলিগ্রাফের পাঠকদের জন্য কোরিয়ান আইন অনুযায়ী বেতন, বোনাস এবং অবসর ভাতা সম্পর্কে সাধারণ নিয়মগুলো দেওয়া হলো।

বেতন: salaryকোরিয়ার আইন অনুযায়ী সর্বনিন্ম বেতন হিসেব করে বেতন দেওয়ার আইন রয়েছে। সর্বনিন্ম বেতনের কথা মাথায় রেখে চুক্তিপত্রে লিখিত বেতন এবং ওভারটাইমসহ মোট বেতন বুঝে নিতে হবে। ২০১৫ সালের হিসেবে কোরিয়ান সরকার নির্ধারিত ঘন্টায় ন্যুনতম বেতন ৫৫৮০ উওন। প্রতিবছরই বেতন পরিবর্তন হয়।

বেতন দেওয়ার পদ্ধতি: কোরিয়াতে তিনভাবে বেতন ধার্য্য করার নিয়ম আছে। প্রতিদিন হিসেবে, মাসিক হিসেবে এবং বাৎসরিক হিসেবে। ম্যানুফ্যাকচারিং কোম্পানিগুলোতে সাধারণত মাসিক ভিত্তিতে এবং নির্মাণ কোম্পানীগুলোতে প্রতিদিন হিসেবে বেতন দেওয়া হয়। এক্ষেত্রে দৈনিক হিসেবে বেতন ঠিক করলেও মাস শেষে হিসেব করে বেতন দেওয়া হয়। বড় কোম্পানীগুলোতে বাৎসরিক হিসেবে বেতন দিয়ে থাকে। সেক্ষেত্রে বাৎসরিক বেতনকে ১২ মাসে ভাগ করে মাসিক ভিত্তিতে বেতন দিয়ে থাকে।

ওভার টাইমের হিসাব:
– প্রতিদিন ৮ঘন্টার বেশি কাজ করলে কোম্পানীকে অবশ্যই ওভারটাইমের আলাদা বেতন দিতে হবে। ওভারটাইমের বেতন হবে মূল বেতনের দেড়গুণ অর্থাৎ ১৫০%।
– রাতে কাজ করলে (রাত দশটা থেকে সকাল ৬টা) মূল বেতনের দেড়গুণ (১৫০%) বেতন দিতে হবে।
– ছুটির দিনে কাজ করলে (রবিবার)মূল বেতনের দেড়গুণ (১৫০%) বেতন দিতে হবে।

মোট বেতন= মূল বেতন+ওভারটাইম+খাবারের টাকা (যদি চুক্তিপত্রে উল্লেখ থাকে)।

বোনাস: কোরিয়ায় দুইটি উৎসবে কর্মীদের বোনাস দিতে দেখা যায়। কোরিয়ান নববর্ষ (সল্লাল) এবং ছুসকে। অনেক কোম্পানী চুক্তিপত্রে বোনাসের কথা উল্লেখ করে থাকে। সেক্ষেত্রে উল্লেখিত বোনাস কোম্পানীগুলো দিয়ে থাকে। তবে চুক্তিপত্রে উল্লেখ না থাকলে কোম্পানীগুলো বোনাস দিতে বাধ্য নয়। যদি কোম্পানী কোরিয়ান কর্মীদের বোনাস দেয় তবে অবশ্যই বিদেশী কর্মীদেরকেও বোনাস দিতে হবে। না দিলে শ্রম আইনের পরিপন্থী হিসেবে পরিগণিত হবে।

অবসর ভাতা: কোরিয়ান আইন অনুযায়ী কোন কোম্পানীতে কোন কর্মী এক বছরের বেশি কাজ করলে তাকে অবসর ভাতা বা থোয়েজিকগুম দিতে হবে। নিয়মানুযায়ী অবসরে যাওয়ার সময় বা কোম্পানী পরিবর্তনের সময় বছরপ্রতি ১ মাসের বেতন অবসর ভাতা হিসেবে কর্মীকে দিতে হবে। অবসরভাতা কর্মী কাজ ছেড়ে দেওয়ার ১৪দিনের মধ্যে পরিশোধ করতে হবে। মালিক পক্ষ এবং কর্মীর মধ্যে আলাদাভাবে কোন চুক্তি থাকলে চুক্তি অনুযায়ী পরিশোধ করতে হবে।

retirement

অবসর ভাতা হিসেবের নিয়ম:
– ধরুন আপনি একটি কোম্পানীতে ৩বছর ৪মাস ২০দিন কাজ করেছেন। এবার মোট কতদিন কাজ করেছেন তা হিসেব করুন। মোটদিন হিসেবে তা হবে ১২৩৫দিন।
– এবার হিসেব করুন আপনার চাকরির সর্বশেষ তিন মাসের বেতনের দৈনিক গড়। ধরুন সর্বশেষ তিনমাসে অর্থাৎ ৯০দিনে আপনার মোট বেতন ছিল ৫,৫৮০,০০০উওন। যা দৈনিক গড়ে হবে ৬২,০০০উওন।
– এবার আপনার অবসর ভাতা হিসেব করুন। দৈনিক গড় বেতন ৬২,০০০উওন* ৩০দিন * ১২৩৫দিন / ৩৬৫ দিন = ৬,২৯৩,৪২৫ উওন।  অর্থাৎ আপনি  ৩বছর ৪মাস ২০দিন কাজ করলে থোয়েজিকখোম হিসেবে কোম্পানীর কাছ থেকে  ৬,২৯৩,৪২৫ উওন পাবেন।