Search
Close this search box.
Search
Close this search box.

মনে রাখুন শ্যাম্পু করার কয়েকটি নিয়ম

shampooকতদিন পর পর চুল ধোবেন, শ্যাম্পু ব্যবহার করবেন কি না, এই বিষয় গুলোর কোন স্থির সমাধান নেই। এটা নিয়ে সংশয়ে থাকেন অনেকেই। শ্যাম্পু চুলের ক্ষতি করে বলেও একটি ধারণা প্রচলিত আছে।

চিকিৎসকের মতে, ব্যক্তিগত চর্চাগুলো ব্যাক্তিগতই। কে কোন পদ্ধতিতে চুল ধোবে তা যার যার ইচ্ছা এবং চুলের ধরণের উপর নির্ভর করে। ধোয়ার মাধ্যমে চুল থেকে তেল এবং ময়লার প্রলেপ মুছে ফেলা হয়। আর কন্ডিশনার ব্যবহারে স্বাস্থ্যকর আর্দ্র চুল পাওয়া যায়। তবে ধোয়ার ব্যাপারে আছে কয়েকটি সহজ নির্দেশনা।
ত্বক বিশেষজ্ঞ এবং বোস্টন মেডিক্যাল সেন্টার হেয়ার ক্লিনিকের পরিচালক লিন গোল্ডম্যানের মতে, চুল ঘন ঘন না ধোয়াই ভালো। গোল্ডম্যান বলেন, তেল থেকে মুক্তি পেতে অতিরিক্ত হারে চুল শ্যাম্পু করার ফলে মাথার স্কাল্প শুকিয়ে যায় এবং আরও বেশি তেল উৎপাদিত হয়।

মনে রাখতে হবে কয়েকটি বিষয়..

chardike-ad

চুলের ধরণ: মোটা এবং কোঁকড়া চুলে ময়লা কম জমার সুযোগ পায়। তাই এ ধরণের চুল সপ্তাহে একবার ধোয়াই যথেষ্ট। কিন্তু স্বাভাবিক, সোজা চুল তুলনামূলক বেশি ধোয়া প্রয়োজন।

ত্বক এবং চুলের প্রকৃতি: ত্বক এবং চুল যদি শুকনো বা তেলতেলে না হয়ে স্বাভাবিক হয়, তাহলে সপ্তাহে দু’একবার চুল ধোয়া প্রয়োজন।

স্টাইল: চুলে প্রতিদিন স্প্রে করলে অথবা ঘন্টার পর ঘন্টা ধরে চুল সাজালে চুল দ্রুত নষ্ট হয়ে যায়। তাই এই ধকল কাটাতে চুল প্রতিদিন শ্যাম্পু এবং কন্ডিশনার করতে হবে।