Search
Close this search box.
Search
Close this search box.

আরব আমিরাতে বিদেশীদের জন্য নতুন নিয়ম

uaeওয়ার্ক পারমিট ও মেয়াদোত্তীর্ণ চুক্তি নবায়নের ক্ষেত্রে নতুন নিয়ম প্রবর্তন করেছে সংযুক্ত আরব আমিরাত (্ইউএই)। সে দেশের শ্রম মন্ত্রণালয় জানায়, নতুন এ নিয়ম শ্রম চুক্তি কেন্দ্র করে মালিক-শ্রমিক বিরোধের ইতি টানবে। আগামী বছরের গোড়ার দিকে নতুন নিয়ম কার্যকর হবে। খবর অ্যারাবিয়ান বিজনেস।

আরব আমিরাতের শ্রম মন্ত্রণালয়ের অ্যাসিস্ট্যান্ট আন্ডার সেক্রেটারি হুমেইদ বিন দিমাস আল সুওয়াইদি বলেন, এখন থেকে চুক্তি নবায়ন ও নতুন ওয়ার্ক পারমিট ইস্যুর ক্ষেত্রে চুক্তিপত্রে কর্মচারীর স্পষ্ট স্বাক্ষর থাকতে হবে। তিনি বলেন, এ নিয়ম বিদ্যমান ওয়ার্ক পারমিট নবায়ন পদ্ধতির অবসান ঘটাবে। বিদ্যমান নিয়মে নিয়োগকর্তা নিজের ইচ্ছেমতো নবায়নের কথা জানিয়ে প্রজ্ঞাপন ইস্যু করে থাকেন।

chardike-ad

হুমেইদ বিন দিমাস আরো বলেন, নতুন নিয়মে কর্মী ও শ্রমিকরা লাভবান হবেন। এতে তারা চুক্তিতে উল্লিখিত সুবিধা ও শর্তাবলি বিবেচনা করে চুক্তি নবায়ন অথবা প্রত্যাখ্যান করতে পারবেন। এছাড়া শ্রমিক-মালিক উভয় পক্ষের মতৈক্যের ভিত্তিতে সুবিধা ও শর্ত নির্ধারণ করা যাবে। এটি শ্রমিক-মালিক সম্পর্ক জোরদারে সক্রিয় ও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তিনি আরো বলেন, নতুন নিয়মের কারণে শ্রমিকরা চাইলে এ সম্পর্কের সম্পূর্ণ ইতি টানতে পারবেন, নতুন বিকল্প খুঁজতে পারবেন অথবা নিজ দেশে ফিরে যেতে পারবেন।

তিনি দাবি করেন, শ্রমিকদের বাদ দিয়ে নিয়োগদাতাদের একক সিদ্ধান্তে নেয়া চুক্তির কারণে বিরোধের সৃষ্টি হয়। নতুন নিয়ম এ বিরোধের ইতি টানবে।

আরব আমিরাতের শ্রমমন্ত্রী সাকির বিন ঘোবাশ সাইদ ঘোবাশ বলেছেন, স্বচ্ছতার ভিত্তিতে মালিক-শ্রমিক সম্পর্ক ফলপ্রসূ ও ভারসাম্যপূর্ণ করতে শ্রমবাজারে সংস্কার আনা হচ্ছে। নতুন নিয়মে তা-ই প্রতিফলিত হবে।

হুমেইদ বিন দিমাস আরো বলেন, এখন থেকে নিজ দেশ ছাড়ার আগের শ্রমিকরা চাকরির শর্ত পর্যালোচনা করতে পারবেন এবং আরব আমিরাতে পৌঁছানোর পর চাকরিদাতার সঙ্গে চুক্তি সই করতে পারবেন। এ চুক্তির নথিপত্র শ্রম মন্ত্রণালয়ের ডাটাবেসে সংরক্ষিত থাকবে, যাতে সব সুযোগ-সুবিধা ও শর্তের উল্লেখ থাকবে।

চুক্তিকারী শ্রমিক যদি আরব আমিরাতে থাকেন, তবে ওই শ্রমিককে নিয়োগের অনুমতি প্রার্থনার আগেই মালিককে তার সঙ্গে নিয়োগ চুক্তি স্বাক্ষর ও তা জমা দিতে হবে।