Search
Close this search box.
Search
Close this search box.

মাইক্রোসফটের অজানা ১০

microবৈশ্বিক সফটওয়্যার খাতে প্রভাবশালী প্রতিষ্ঠান মাইক্রোসফট। প্রযুক্তি দুনিয়ায় এ বিষয়ে কোনো সন্দেহ নেই। সফওয়্যার খাতে অভূতপূর্ব সাফল্য সত্ত্বেও হার্ডওয়্যার খাতে ব্যবসা প্রসারে দীর্ঘদিন ধরেই গুরুত্ব দিয়ে আসছে সংশ্লিষ্টরা। খুব কম মানুষই আছে, যারা হলুমিয়া সিরিজের স্মার্টফোন ও সারফেস ট্যাবলেটের সঙ্গে পরিচিত নয়। ৪০ বছরের ইতিহাসে সফটওয়্যারের পাশাপাশি হাতেগোনা কয়েকটি ডিভাইস তৈরি করেই থেমে থাকেনি মাইক্রোসফট। এর বাইরেও বেশকিছু পণ্য আছে, যেগুলো খুব বেশি পরিচিত নয়।

এমনই ১০টি পণ্য নিয়ে আয়োজনের আজ প্রথম পর্ব—

chardike-ad

ওয়াই-ফাই রাউটার

২০০২ সালের শুরুর দিকে একটি ব্রডব্যান্ড রাউটার তৈরি করে মাইক্রোসফট। এটি যুক্তরাষ্ট্রের বাজারে উন্মোচনের পর পরই জনপ্রিয়তার দিক থেকে দ্বিতীয় ওয়াই-ফাই পণ্য হিসেবে পরিচিতি পায়। একই সঙ্গে এটি আন্তর্জাতিক বাজারেও সরবরাহ করে প্রতিষ্ঠানটি। ইউএসবি সংযোগ ব্যবহারের সুবিধা ছিল ডিভাইসটিতে। কিন্তু ২০০৪ সালের মাঝামাঝি সময় উল্লেখযোগ্য হারে বাজার দখল হারায় পণ্যটি। কার্যত সে সময়ই পণ্যটির উত্পাদন বন্ধ করে মাইক্রোসফট। এর মধ্য দিয়ে ইতি ঘটে মার্কিন প্রতিষ্ঠানটির ব্রডব্যান্ড হার্ডওয়্যার খাতে ব্যবসা প্রসারের স্বপ্ন।

ডিজিটাল সাউন্ড সিস্টেম ৮০

১৯৯৮ সালে মাইক্রোসফট এবং ফিলিপস যৌথভাবে ডিজিটাল সাউন্ড সিস্টেম ৮০ তৈরির জন্য চুক্তিবদ্ধ হয়। এটি একই বছর ইলেকট্রনিক এক্সপেরিমেন্ট এক্সপোতে উন্মুক্ত করা হয়। এ যাবত্কালের মধ্যে এটিই মাইক্রোসফটের তৈরি একমাত্র সাউন্ড সিস্টেম, যা প্রথম দিকের ইন্টিগ্রেটেড সাউন্ড সিস্টেমের মধ্যে অন্যতম একটি। অর্থাত্ পার্সোনাল কম্পিউটারের (পিসি) সঙ্গে ডেডিকেটেড সাউন্ড কার্ড ছাড়াই এটি ব্যবহার করা যেত। পাশাপাশি ইউএসবি সংযোগ ব্যবহারের সুবিধা ছিল।

কর্ডলেস ফোন সিস্টেম

মাইক্রোসফট গত বছর ফিনল্যান্ডভিত্তিক নকিয়ার সেলফোন বিভাগ অধিগ্রহণ সম্পন্ন করে। কিন্তু তারও আগ থেকেই মোবাইল ডিভাইস বাজারের সঙ্গে সংশ্লিষ্টতা ছিল প্রতিষ্ঠানটির। ১৯৯৮ সালের দিকে কর্ডলেস ফোন সিস্টেম উন্মুক্ত করে প্রতিষ্ঠানটি, যা ডেস্কটপ পিসির সঙ্গে সংযোগ স্থাপনের মাধ্যমে কাজ করত। এছাড়া ওই ডিভাইসে স্পিচ রিকগনিশন প্রযুক্তি ও কলার আইডিসহ আরো বেশকিছু ফিচার ছিল। কিন্তু প্রতিষ্ঠানটির এ সিস্টেম বেশি দিন টেকেনি। এর পর উইন্ডোজ মোবাইল ডিভাইসের আগে আর কোনো সেলফোনভিত্তিক হার্ডওয়্যার তৈরি করেনি সংশ্লিষ্টরা।

ফিঙ্গারপ্রিন্ট রিডার

২০০৪ সালের সেপ্টেম্বরে ফিঙ্গারপ্রিন্ট রিডার উন্মোচন করে মাইক্রোসফট। ক্ষুদ্র এ ডিভাইস প্রতিষ্ঠানটির উইন্ডোজ এক্সপি এবং ভিস্তা অপারেটিং সিস্টেমে ব্যবহারের সুবিধা ছিল। এটি মূলত এ দুই অপারেটিং সিস্টেমের নিরাপত্তা ব্যবস্থা জোরদারে কাজ করত। সাধারণ ক্ষুদ্র ব্যবসায়িক গ্রাহকদের কথা বিবেচনা করেই এটি বাজারজাত করে মাইক্রোসফট।

সূত্র: টাইস অব ইন্ডিয়া