Search
Close this search box.
Search
Close this search box.

ইশারায় চলবে কম্পিউটার!

computerকম্পিউটারে ইনপুট দেয়ার মাধ্যম হিসেবে সবচেয়ে জনপ্রিয় কিবোর্ড ও মাউস। প্রযুক্তির উন্নয়নের সঙ্গে তাল মিলিয়ে এ খাতেও পরিবর্তন এসেছে। সিরি ও করটানার মতো ডিজিটাল সহকারী সেবার কারণে গ্রাহক এখন মুখের কথা দিয়েও কম্পিউটার নিয়ন্ত্রণ করতে পারছেন। আরেক ধাপ এগিয়ে গবেষণা চালাচ্ছেন গবেষকরা। কথার পর এবার ইশারায় কম্পিউটার পরিচালনার বিষয়ে চলছে গবেষণা। হাসি, ইশারা, অঙ্গভঙ্গি দিয়ে কম্পিউটারে ইনপুট দেয়া যাবে। কলোরাডো স্টেট ইউনিভার্সিটির (সিএসইউ) গবেষকরা চালাচ্ছেন ‘কমিউনিকেশন থ্রু গেসচার, এক্সপ্রেশন অ্যান্ড শেয়ারড পারসেপশন’ শীর্ষক গবেষণাকাজ। খবর পিটিআই।

মানুষ একে অন্যের সঙ্গে যেভাবে ভাবের আদান-প্রদান করে, ঠিক সেভাবেই কম্পিউটারের সঙ্গে যোগাযোগ স্থাপন করা যাবে। অর্থাত্ ব্যবহারকারী ইশারাতেই কম্পিউটার চালাতে পারবেন। এ বিষয়ে গবেষকরা বলেন, ‘মানুষরা যেমন একে অন্যের সঙ্গে হাসি, অঙ্গভঙ্গি, গলার আওয়াজের ওঠানামার মাধ্যমে ভাব প্রকাশ করেন, ঠিক সেভাবেই কম্পিউটারের সঙ্গে যোগাযোগ ব্যবস্থা উন্নয়নে কাজ করা হচ্ছে।’ প্রকল্পটির মূল গবেষক কোলোরাডো স্ট্যাট ইউনিভার্সিটির অধ্যাপক ব্রুস ড্র্যাপার বলেন, ‘বর্তমানে কম্পিউটারের সঙ্গে মানুষের যোগাযোগের উপায় খুবই সীমাবদ্ধ। শুরুর দিকে কম্পিউটার দিয়ে আমরা যখন একতরফা কাজ করতাম, তখন তাকে শুধু কি করতে হতে, সে নির্দেশ দিলেই হতো। কিন্তু সময়ের সঙ্গে এটি বিভিন্ন জটিল কাজে আমাদের সহযোগী ও অংশীদার হিসেবে বিবেচিত হতে শুরু করেছে। এ পরিস্থিতিতে দুই পক্ষেরই যোগাযোগ করার গুরুত্ব বাড়ছে।’ গবেষক দলটি ইলিমেন্টারি কম্পোজেবল আইডিয়াস (ইসিআইএস) নামে বিশেষ তথ্যভাণ্ডার তৈরির চেষ্টা করছে। একেকটি ইসিআইএস একেকটি ছোট জ্ঞানকোষ হিসেবে কাজ করবে। প্রতিটি ইসিআইএসে ইশারা বা অঙ্গভঙ্গি সম্পর্কিত বিভিন্ন তথ্য থাকবে। অর্থাত্ কোন ইশারায় কোন নির্দেশ নিতে হবে বা কোন অঙ্গভঙ্গির কী মানে, তা থাকবে ইসিআইএসগুলোয়। এ ব্যবস্থা কার্যকর করতে গবেষকরা মাইক্রোসফটের কাইনেক্ট ইন্টারফেজ ব্যবহার করছে। বিভিন্ন অঙ্গভঙ্গি বা ইশারার অর্থ ইন্টারফেসে সংরক্ষণ করা হচ্ছে।

chardike-ad

নতুন এ প্রযুক্তি কম্পিউটার ব্যবহারের পরিসর বাড়াবে বলে মন্তব্য করেন গবেষকরা। কোলাহলপূর্ণ পরিস্থিতিতে সঠিক নির্দেশ দিতে শব্দের চেয়ে ইশারাই বেশি কার্যকর। এছাড়া বধির বা শুনতে সমস্যা হয়, এমন ব্যক্তির জন্য ইশারায় কম্পিউটার চালানো অনেকটা সহজ হবে। অনেক সময় দেখা যায়, কম্পিউটারের ল্যাঙ্গুয়েজ সেটিং পরিবর্তিত থাকার কারণে এতে কাজ করা ভিন্নভাষীদের জন্য দুঃসাধ্য বিষয় হয়ে দাঁড়ায়। কিন্তু ইশারায় কাজ করা গেলে ভাষা কোনো প্রতিবন্ধকতা তৈরি করবে না। প্রযুক্তিটির উন্নয়নে গবেষণা চললেও ঠিক কবে নাগাদ এটি ব্যবহারযোগ্য হবে, সে বিষয়ে সুনির্দিষ্ট কোনো তথ্য জানানো হয়নি। তবে কথার পর ইশারায় কম্পিউটার পরিচালনা পদ্ধতি যে সামনের সময়ে আসছে, সে বিষয়ে মোটামুটি নিশ্চিত করেই বলা যায়।