বিশ্বে সাংবাদিক হত্যায় ১২তম বাংলাদেশ

journalistপেশাগত দায়িত্ব পালনকালে সাংবাদিক হত্যায় সারা বিশ্বে বাংলাদেশের অবস্থান ১২তম। সাংবাদিকদের জন্য ঝুঁকিপূর্ণ ২০টি দেশের মধ্যে বাংলাদেশের এই অবস্থানের কথা জানিয়েছে জাতিসংঘের বিজ্ঞান, শিক্ষা ও সংস্কৃতি-বিষয়ক সংস্থা ইউনেস্কো।

২ নভেম্বর “প্রতিরোধ ও শাস্তি: সাংবাদিকদের বিরুদ্ধে সহিংসতার মোকাবিলা ও সমাধানের সন্ধান” শীর্ষক প্রতিবেদনে সংস্থাটি এ তথ্য জানিয়েছে।

ইউনেসকো, সেন্টার ফর ফ্রিডম অব দ্য মিডিয়া, আর্টিকেল-১৯ এবং লেখকদের আন্তর্জাতিক সংগঠন পেন ইন্টারন্যাশনাল যৌথভাবে প্রতিবেদনটি প্রকাশ করেছে। গণমাধ্যমের স্বাধীনতা ও আন্তর্জাতিক দায়মুক্তি অবসান দিবস উপলক্ষে এই প্রতিবেদন প্রকাশ করা হয়।

প্রতিবেদনে ১৯৯২ থেকে ২০১৫ সালের সেপ্টেম্বর পর্যন্ত সময়ের মধ্যে পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে সবচেয়ে বেশি খুন ও মৃত্যুর শিকার হওয়া ২০টি দেশের তালিকা প্রকাশ করা হয়েছে। সেখানে বলা হয়েছে বাংলাদেশে গত দুই যুগে ১৮ জন সাংবাদিক পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে মারা গেছেন। এর মধ্যে ১৭ জনকে হত্যা করা হয়েছে।

প্রতিবেদনে পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে মারা যাওয়া এবং খুন হওয়া—উভয় তালিকায় শীর্ষে রয়েছে ইরাকের নাম। যুদ্ধবিধ্বস্ত মধ্যপ্রাচ্যের ওই দেশটিতে গত দুই যুগে ১৬৭ জন সাংবাদিক মারা গেছেন। যার মধ্যে খুন হয়েছেন ১০৪ জন। এরপরই পর্যায়ক্রমে রয়েছে সিরিয়া, ফিলিপাইন, আলজেরিয়া, সোমালিয়া, পাকিস্তান, রাশিয়া, কলম্বিয়া ও ভারতের নাম।