Search
Close this search box.
Search
Close this search box.

তেতুঁলিয়ায় বিষাক্ত মেডিসিনে পাকানো হচ্ছে কলা

bananaতেতুঁলিয়ার হাট বাজারে হারভেস্ট নামক বিষাক্ত মেডিসিন দিয়ে পাকানো কলা বিক্রি করা হচ্ছে। তেঁতুলিয়া বিভিন্ন হাটবাজারে এ সব কলার সয়লাভ চলছে। বিষাক্ত মেডিসিনে পাকানো কলা খেয়ে জনস্বাস্থ্য হুমকির মুকে পড়েছে।

তেতুঁলিয়া উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এ বছর ছয় হেক্টর জমিতে কলা চাষাবাদ হয়েছে। এখানে বিপুল সংখ্যক পাথর শ্রমিক ও সাধারণ মানুষের  মাঝে কলার চাহিদা পুরণ না হওয়ায় ব্যবসায়ীরা ট্রাকে ও পিকআপ ভ্যানে করে দেশের দক্ষিণ-পুর্বাঞ্চলের রংপুর, গাইবান্ধা, বগুড়া, নীলফামারী, দিনাজপুর দশমাইল, বীরগঞ্জ, রানীরবন্দর, চিরির বন্দর ও ঠাকুগাঁও জেলার খোঁচাবাড়ী, হরিপুর, রাণীশৈকল, ভুল্লী সহ বিভিন্ন জায়গা থেকে কাঁচা কলা কিনে এনে বাড়িতে মজুদ করেন।
তারপর মজুদকৃত কলা প্রয়োজন অনুযায়ী কান্দি থেকে ছড়ায়ে পানি ভর্তি চারিতে কয়েক চামুশ বা  বোতলের কুপা  বা ছোট কাপের পরিমাণ মত হারভেস্ট নামের বিষাক্ত মেডিসিন মিশায়ে সেই পানিতে কলার কান্দি বা ছড়ি ডুবায়ে বা চুবায়ে ঘরের মেঝেতে  স্তুপ করে রাখেন। মেডিসিনের পানিতে ডুবানো কলা স্তুপ করে রাখার পর কয়েক ঘন্টার মধ্যে পাকতে শুরু করে এবং ক্রেতার মন আকৃষ্ট করার মত রং-এ পরিপূর্ণ হয়।

chardike-ad

বিষাক্ত মেডিসিনে পাকানো এ সব কলা ব্যবসায়ীরা বাশের খাঁচা বা ঝুড়িতে সাঁজিয়ে উপজেলার বিভিন্ন হাট-বাজারে বিক্রি করেন। কাঁচা কলা ব্যবসায়ীরা হারভেষ্ট নামক বিষাক্ত মেডিসিন দিয়ে পাকায়ে বিক্রি করায়  জনসাধারণের সংগে প্রতারণা করছে। অথচ তারা মোমবাতির হিটে পাকানোর কথা বলে বিষাক্ত দেদারছে বিক্রি করছে।

তেতুঁলিয়া উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. জাহাংগীর আলম জানান, এক ধরনের মেডিসিন দিয়ে কলা, পেঁপেঁ, টমেটোসহ অন্যান্য ফল পাকানোর ক্ষেত্রে ব্যবহার করেন। যাতে ফলের রং খুব সুন্দর দেখায়। কিন্তু এ জাতীয় মেডিসিনের বিষক্রিয়া ২৪ ঘণ্টা পর নষ্ট হয়ে যায়। তবে নির্দিষ্ট মাত্রার চেয়ে বেশি ব্যবহার এবং ২৪ ঘণ্টার মধ্যে খাওয়া হলে মানব দেহে ব্যাপক ক্ষতির সম্বাবনা রয়েছে।

এ ব্যাপারে স্বাস্থ্য অধিদপ্তর মহাখালী, ঢাকা, জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান এর সহকারি পরিচাল (এমপ্লাইড নিউট্রিশন) ডা. পীতাম্বর রায় এর নিকট জানতে চাইলে তিনি বলেন, “কোন ধরনের ক্যামিক্যাল দিয়ে পাকানো ফল মানব স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ। তাই ফলমুলে ক্যামিলে না মিশানোই উত্তম। আর যদি কেহ ফল মুলে বিষাক্ত মেডিসিন মেশান তবে ভেজাল নিয়ন্ত্রণ আইনে তার কঠোর শাস্তির বিধান আছে।” নতুনবার্তা।