Search
Close this search box.
Search
Close this search box.

২০৭ বলে আমলার ২৩!

amlaসিরিজ জেতা হয়ে গেছে। দিল্লির টেস্টের পঞ্চম দিনে দক্ষিণ আফ্রিকার ৮ উইকেট ফেলতে পারলেই চার টেস্টের সিরিজ ৩-০তে পকেটে পুরবে বিরাট কোহলির দল। আপাতদৃষ্টিতে মনে হচ্ছে না শেষ দিনে অত সহজে ছাড়বে প্রোটিয়ারা। বিশেষ করে অধিনায়ক হাশিম আমলা যেভাবে ব্যাট করছেন তাতে যেন মনে হচ্ছে টেস্টের আদি যুগ আবার ফিরছে! তাই বলা যাচ্ছে না, শেষ দিনে কোহলিদের জয় সময়ের ব্যাপার।

এই সিরিজে দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানরা হুড়মুড়িয়ে ভেঙে পড়বে এটাই যেন নিয়তি নির্ধারিত। দিল্লি টেস্টের প্রথম ইনিংস তাদের ১২১ রানে গুটিয়ে গেছে। তাই চতুর্থ ইনিংসে দক্ষিণ আফ্রিকা প্রতিরোধ গড়তে পারবে না ভাবাটা স্বাভাবিক। কিন্তু চতুর্থ দিনে চোয়ালবদ্ধ প্রতিজ্ঞা দেখালেন আমলা। ভারতের মাটিতে এরআগে এত ধীরগতির ইনিংস আর কেউ খেলেননি।

chardike-ad

৪১ বল খেলে প্রথম রান করেছেন আমলা। শেষ অবধি ২০৭ বল খেলে অপরাজিত আছেন ২৩ রানে। স্ট্রাইক রেট ১১.১১। টেস্ট ক্রিকেট ইতিহাসে কমপক্ষে ২০০ বল খেলা আমলার এই ইনিংস সবচেয়ে ধীরগতির। ক্রিকেটের মারকাটারি যুগে এরকম ইনিংস নিকট অতীতে দেখা যায়নি। শুরুতে দু’ওপেনারকে হারিয়ে চাপে পড়ে গিয়েছিল দক্ষিণ আফ্রিকা। ঘূর্ণি পিচে কতক্ষণ টেকে প্রোটিয়ারা সেটাই দেখার ছিল। কঠিন পরীক্ষায় আমলা উতরে গেলেন দাঁতে দাঁত চেপে।

আদিযুগের ক্রিকেট খেলে আমলা বুঝিয়ে দিয়েছেন এবার অত সহজে হারবে না তার দল। রবিচন্দ্র অশ্বিন-রবিন্দ্র জাদেজারা কম চেষ্টা করেননি। ভাঙতে পারেননি আমলা দেয়াল। অধিনায়কের সঙ্গে যোগ দিয়েছেন এবি ডি ভিলিয়ার্স। বলকে পিটিয়ে মাঠ ছাড়া যার কাজ, সেই তিনিই দেখালেন দরকার হলে অনায়াসে খোলসে ঢুকে যেতে পারেন। ৩৪ বল খেলার পর প্রথম রান করেছেন ভিলিয়ার্স। ৯১ বল খেলে ১১ রানে অপরাজিত আছেন তিনি।

আমলা-ভিলিয়ার্স তৃতীয় উইকেটে ২৯.২ ওভার ব্যাট করে ২৩ রানের অবিচ্ছিন জুটি গড়েছেন। তার আগে ফিরে যান ডিন এলগার (৪) এবং টেম্বাব বাঁভুমা (৩৪)। দ্বিতীয় ইনিংসে ৭২ ওভার ব্যাট করে ২ উইকেট হারিয়ে দক্ষিণ আফ্রিকা তুলেছে ৭২ রান। টেস্ট ক্রিকেটে ১২তম মিতব্যয়ী বোলিংয়ের রেকর্ড গড়েছেন জাদেজা। ২৩ ওভার বল করে ১৬টি মেডেনসহ রান দিয়েছেন মাত্র ১০। তার ওভার প্রতি রান দেওয়ার গড় ০.৪৩।